স্কুলে শনিবার ক্লাস কতদিন—জানাল মন্ত্রণালয়

সরকারি লোগো
সরকারি লোগো  © ফাইল ফটো

আগামী রবিবার (২৮ এপ্রিল) থেকে খুলছে স্কুল-কলেজ। এছাড়া আগামী ৪ মে থেকে শনিবারও স্কুল খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। নানা কারণে স্কুল বন্ধ থাকা এবং নতুন কারিকুলাম বাস্তবায়নে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাষ্ট্রপতির আদেশক্রমে শনিবার স্কুল খোলা রাখা সংক্রান্ত নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এতে স্বাক্ষর করেছেন উপসচিব মোসাম্মৎ রহিমা আক্তার।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, তাপদাহ এবং অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে যে শিখন ঘাটতি তৈরি হয়েছে তা পূরণ এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।

মন্ত্রণালয় জানিয়েছে, আগামী রবিবার হতে যথারীতি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ খোলা থাকবে এবং শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকবে। তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে। শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাহিরে পরিচালিত হয়ে থাকে এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সে সকল কার্যক্রম সীমিত থাকবে।

এর আগে, গত ২০ এপ্রিলে তীব্র তাপপ্রবাহের কারণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়। এই ছুটি ফলে ২৮ এপ্রিল খুলবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। ছুটি শেষে গত ২১ এপ্রিল শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ছিল।

তবে ওই দিন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, চলমান তাপপ্রবাহে শিশুশিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় ২১ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশুকল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলো বন্ধ থাকবে।


সর্বশেষ সংবাদ