মাধ্যমিকে বরাদ্দ ২৫০ কোটি, কারিগরি-মাদ্রাসায় ৫০

ক্লাস নিচ্ছেন শিক্ষক
ক্লাস নিচ্ছেন শিক্ষক  © ফাইল ছবি

আগামী অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন এমপিওভুক্ত প্রতিষ্ঠানগুলোর জন্য ৩০০ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে স্কুল-কলেজের জন্য ২৫০ কোটি আর কারিগরি ও মাদ্রাসার জন্য ৫০ কোটি টাকার বরাদ্দ প্রস্তাব করা হয়েছে।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের বাজেট শাখা থেকে এ প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। 

এ প্রসঙ্গে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) এ কে এম আফতাব হোসেন প্রামাণিক বলেন, এবারও বাজেটে এমপিও খাতের জন্য আগের বছরের ন্যায় ৩০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

এ খাতে বাজেট বাড়ানো হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এবার বাজেট তৈরিতে অর্থ মন্ত্রণালয় সুনির্দিষ্ট কিছু নির্দেশনা দিয়েছে। সেটা মেনেই বাজেট প্রস্তাব করা হয়েছে।

প্রসঙ্গত, ২০২৩-২৪ অর্থবছরে বাজেটে এমপিও খাতে বেশি বরাদ্দ রাখার দাবি জানিয়েছিলেন এমপি-মন্ত্রীরা। তবে তাদের সেই দাবি মানা হয়নি। 

শিক্ষা মন্ত্রণালয়ের বাজেট শাখার কর্মকর্তারা বলছেন, বাজেট তৈরিতে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা হলো, নতুন কোনো খাত তৈরি করা যাবে না। পুরোনো খাতেও বরাদ্দ বাড়ানো যাবে না। সে কারণে গত অর্থবছরের ন্যায় এবারও এমপিও খাতের জন্য ৩০০ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে।


সর্বশেষ সংবাদ