এইচএসসিতে বিতর্কিত প্রশ্ন: চার শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © লোগো

২০২২ সালের এইচএসসির বাংলা প্রথম ও দ্বিতীয় বিষয়ের সৃজনশীল প্রশ্নে উদ্দীপক নির্বাচন ও প্রশ্ন প্রণয়ন নিয়ে সাম্প্রদায়িকতা ছড়ানোর অভিযোগ, সিলেবাস বহির্ভূত প্রশ্নসহ ত্রুটিপূর্ণ প্রশ্ন তৈরির জন্য চার শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

আজ রবিবার (১৬ এপ্রিল) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ শিক্ষকদের এমপিও কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়েছে।

পরীক্ষার বাংলা প্রথমপত্রে উদ্দীপকে ‘নেপাল-গোপালের উপস্থিতি’ এবং অন্যান্য ত্রুটি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। সাম্প্রদায়িতার বিষবাষ্প ছড়ানোরও অভিযোগ ওঠে। এই ঘটনায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিবকে (মাধ্যমিক-২) আহ্বায়ক করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ওই কমিটির প্রতিবেদনের আলোকে চার শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ করা হয়েছে। নোটিশে কেন তাদের এমপিও বাতিল করা হবে না, তা জানতে চাওয়া হয়।

এই চার শিক্ষক হচ্ছেন—ঝিনাইদহের মহেশপুর উপজেলার ডা. সাইফুল ইসলাম ডিগ্রি কলেজের বাংলার সহকারী অধ্যাপক প্রশান্ত কুমার পাল। কুমিল্লার বুড়িচং উপজেলার বুড়িচং এরশাদ আলী কলেজের বাংলার সহকারী অধ্যাপক মো. এনামুল হক, নড়াইলের মির্জাপুর ইউনাইটেড কলেজের বাংলার সহকারী অধ্যাপক শ্যামল কুমার ঘোষ এবং কুষ্টিয়ার ভেড়ামারা আদর্শ কলেজের বাংলার সহকারী অধ্যাপক রেজাউল করিম।


সর্বশেষ সংবাদ