‘তরুণদের দক্ষ করে তুলতে শিক্ষকদের প্রশিক্ষণ-দক্ষতার মধ্যে থাকতে হবে’

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী  © ফাইল ছবি

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, আগামীর নতুন প্রজন্মকে যোগ্য করে গড়ে তুলতে আমাদের শিক্ষকদের নিয়মিত প্রশিক্ষণ, দক্ষতা অর্জন ও সেগুলোকে পাঠদানে বাস্তবায়নের মধ্যে যেতে হবে। আমাদের শিক্ষার্থীদের বেশির ভাগ মফস্বলে। শিক্ষার্থীদের কর্মক্ষম হতে হবে, তারা কর্মজগতে প্রবেশ করবে। কর্মজগত সংক্রান্ত যেসব ধারণা সেগুলোর বিষয়ে শিক্ষকদের যত্নশীল হতে হবে।   

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। দেশে জাতীয় শিক্ষক দিবস উদযাপন উপলক্ষ্যে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপমন্ত্রী আরও বলেন, দীর্ঘ সময়ের পুঞ্জিভূত সমস্যা সমাধান করা অনেক কঠিন হয়ে যায়। আমাদের প্রধানমন্ত্রী যেভাবে শিক্ষায় বিনিয়োগ করছেন, সেই বিনিয়োগের সুফল আমরা অবশ্যই পাবো। আমাদের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের লিখতে পারা, বলতে পারা, গুণতে পারার দক্ষতা পুরো দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি। সেটা সম্ভব হয়েছে আমাদের শিক্ষকদের কারণে। খুব নিদারুন কষ্টের মধ্য দিয়ে ছাত্রদের পড়িয়েছেন। মাধ্যমিক শিক্ষায় আমরা অনেক দেশের তুলনায় অনেক এগিয়ে আছি। সেখানে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ আমাদের শিক্ষকদের নিষ্টা, আন্তরিকতা এবং দক্ষতা। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে অংশ নেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. কামাল হোসেন।


সর্বশেষ সংবাদ