জেএসসি-জেডিসি সনদ পেতে অনলাইন ফরম পূরণ শুরু

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ছবি

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনয়ির দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সনদ পেতে শিক্ষার্থীদের অনলাইন ফরম পূরণ শুরু হয়েছে। শনিবার (১১ ডিসেম্বর) থেকে এই আবেদন শুরু হয়েছে।

জানা গেছে, জেএসসি ও জেডিসি পরীক্ষার সনদ পেতে আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করতে কোনো টাকা লাগবে না।

এক বিজ্ঞপ্তিতে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড জানিয়েছে, চলতি বছরের জেএসসি পরীক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন করতে হবে। পরীক্ষার্থীদের স্কুলে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের মূল্যায়ন করে প্রস্তুতকৃত ফলের ভিত্তিতে বোর্ড থেকে উত্তীর্ণ সনদ দেয়ার জন্য ১১ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণদের ফরম পূরণ করতে হবে।

আরও পড়ুন: ঝরেপড়া শিক্ষার্থীদের তালিকা সংগ্রহ করা হবে

জানা গেছে, ফরম পূরণের জন্য সম্ভাব্য শিক্ষার্থীদের তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (https://dhakaeducationboard.gov.bd/) প্রকাশ করা হয়েছে। এর পর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে তার ইআইএন এবং পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করে ১১ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের ইএফএফ (ইলেকট্রনিক ফরম পূরণ) করতে হবে। ইলেকট্রনিক ফরম পূরণ করতে কোনো ফি শিক্ষা বোর্ডকে দিতে হবে না।

প্রতিষ্ঠানগুলোকে ইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে সম্ভাব্য তালিকায় (probabble list) যেতে হবে এবং প্রিন্ট করে হার্ড কপিতে লাল কালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে শিক্ষার্থী সিলেক্ট করতে হবে। হার্ড কপিতে তালিকায় চিহ্নিত শিক্ষার্থীর তথ্য মিলিয়ে কম্পিউটারে প্রদর্শনকৃত লিস্ট থেকে সিলেক্ট করতে হবে। খসড়া তালিকা (Temporary list) প্রিন্ট করে ভালোভাবে যাচাই করে প্রয়োজন হলে সিলেক্ট ও আনসিলেক্ট করা যাবে।

আরও পড়ুন: স্কুল-কলেজের ১৪ লাখ শিক্ষার্থী টিকা পেয়েছে

ফাইনাল ক্যানডিডেট লিস্ট থেকে প্রতি পৃষ্ঠায় প্রতিষ্ঠান প্রধানকে স্বাক্ষর করতে হবে। ফাইনাল সাবমিট বাটনে ক্লিক না করলে ফরম পূরণ হবে না। ফাইনাল সাবমিট না হলে শিক্ষার্থীদের উত্তীর্ণ সনদ দেওয়া হবে না। ফরম পূরণে ব্যর্থ শিক্ষার্থী অষ্টম শ্রেণিতে অনুত্তীর্ণ শিক্ষার্থী হিসেবে বিবেচিত হবে। অর্থাৎ নবম শ্রেণিতে ভর্তি ও রেজিস্ট্রেশন করার সুযোগ পাবে না।


সর্বশেষ সংবাদ