সংক্ষিপ্ত সিলেবাসে হচ্ছে এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস

এসএসসি-এইচএসসি পরীক্ষার্থী
এসএসসি-এইচএসসি পরীক্ষার্থী  © ফাইল ফটো

আগামী বছরের এসএসএসসি-এইচএসসি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে হবে। ইতোমধ্যে সেই সিলেবাস শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাসের আলোকেই শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

আন্ত:শিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে, আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা নবম ও একাদশ শ্রেণিতে সশরীরে ক্লাসের সুযোগ পাননি। সেক্ষেত্রে শিক্ষার্থীরা পুরো সিলেবাস শেষ করতে পারবেন না সেটি মাথায় রেখেই গত মার্চে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

সূত্র আরও জানায়, শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার পর ২০২২ সালের এসএসসি ও এইচএসসির পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়। ১৫০ কর্ম দিবসের শেষ করা যায় এমন সিলেবাস ৪ থেকে ৫ মাস আগেই প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে। সে অনুযায়ীই ক্লাস-পরীক্ষা নেওয়া হচ্ছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আন্ত:শিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অনেক আগেই সংক্ষিপ্ত সিলেবাস পাঠানো হয়েছে। সে অনুযায়ীই আগামী বছরের এসএসসি এইচএসসি শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা নেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা নির্ধারিত সময় অনুযায়ী শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা নিতে চাই। তবে মার্চে করোনা সংক্রমণ বৃদ্ধি পেলে পরীক্ষা পিছিয়ে যাবে। সেজন্য পরীক্ষার সময় নিয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেব।

প্রসঙ্গত, এর আগে গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, আগামী বছরের এসএসসি-এইচএসসি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে নেয়া হবে।


সর্বশেষ সংবাদ