ফেসবুকে ভাইরাল ‘আজ আমার মন খারাপ’ প্রসঙ্গ নেই খসড়া নীতিমালায়

ফেসবুক
ফেসবুক   © টিডিসি ফটো

গত দুইদিন ধরেন ফেসবুক একটি স্ট্যাটাস ভাইরাল হয়েছে। সেখানে লিখা ছিলো ফেসবুকে কেউ ‘আজ আমার মন খারাপ’ লিখলেও শাস্তি হতে পারে। বলা হচ্ছে ডিজিটাল, সোশাল মিডিয়া ও ওটিটি প্লাটফর্মের জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি’র নতুন রেগুলেশনে (বিধিমালা) এমন একটি বিধি থাকবে। আসলে কি তাই? তবে খসড়া সংশ্লিষ্টরা বলছে এমন কোন কথা খসড়াতে নেই।

বিটিআরসি বলছে, উচ্চ আদালতের নির্দেশে কমিশন একটি নীতিমালা তৈরি করছে। খসড়া করে ওয়েবসাইটে প্রকাশ করে তাতে আগ্রহীদের মতামত নেওয়া হয়েছে।

ওটিটি প্ল্যাটফর্ম, সামাজিক যোগাযোগমাধ্যম ও অন্যান্য ডিজিটাল মাধ্যমের জন্য যে রেগুলেশন তৈরি করছে বিটিআরসি তার কয়েকটি ধারা মানুষের মত প্রকাশের স্বাধীনতাকে মারাত্মকভাবে ক্ষুণ্ন করবে বলে মনে করছেন খাত সংশ্লিষ্টরা।

আরও পড়ুন: কক্সবাজারে মাটির ফাটলের ভেতরে আগুন

নীতিমালার উদ্দেশ্য প্রসঙ্গে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘ফেসবুকে যে কেউ একটা স্ট্যাটাস দিলো এবং সেটা নিয়ে সাম্প্রদায়িক দাঙ্গা বেঁধে গেলো। এর দায় কে নেবে? ওটিটি-নির্ভর প্ল্যাটফর্মগুলো ব্যবহার করে যেহেতু এ ধরনের সমস্যা তৈরির সুযোগ রয়েছে, ফলে এগুলো নিয়ন্ত্রণের প্রয়োজনও আছে।’

নীতিমালার বিষয়ে জানতে চাইলে বিটিআরসির এক দায়িত্বশীল কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে গনমাধ্যমকে বলেন, উচ্চ আদালত কমিশনকে নীতিমালা তৈরির নির্দেশ দেন। আমরা খসড়া করে কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করেছি। ওয়েবসাইটে মতামত নেওয়া শেষ। এখন অংশীজনদের সঙ্গে বৈঠক হচ্ছে। তাদের মতামত, পরামর্শ পর্যালোচনা করে চূড়ান্ত খসড়া হবে। সেটা উচ্চ আদালতে জমা দেওয়া হবে।

‘আজ আমার মন খারাপ’ এমন স্ট্যাটাস বিষয়ক খবর গণমাধ্যমে প্রকাশের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তারা কোথায় যে এসব পায় জানি না। খসড়ার কোথায় এসব বলা আছে?


সর্বশেষ সংবাদ