টুইটার কিনে নিতে ইলন মাস্কের প্রস্তাব

ইলন মাস্ক
ইলন মাস্ক  © টিডিসি ফটো

মার্কিন ধনকুবের ও টেসলা সিইও ইলন মাস্ক মাইক্রো ব্লগিং সাইট টুইটার কিনতে ৪১ বিলিয়ন (৪১০০ কোটি) ডলারের একটি প্রস্তাব দিয়েছেন। তার এই প্রস্তাবের পর সোশাল মিডিয়া কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে।

মাস্ক বলছেন, টুইটারের বিকাশ এবং মুক্তমতের একটি প্ল্যাটফর্ম হিসেবে গড়ে তুলতে তিনি এটি কিনতে চান।

ইলন মাস্ক শেয়ার প্রতি ৫৪.২০ ডলারের প্রস্তাব দিয়েছেন। বৃহস্পতিবার একটি নিয়ন্ত্রক ফাইলিংয়ে সেটি প্রকাশ করা হয়। টুইটারের ১ এপ্রিল ক্লোজিংয়ের নিরিখে এটি ৩৮% প্রিমিয়াম প্রদান করে। মোট অঙ্ক দাঁড়াচ্ছে প্রায় ৪১ বিলিয়ন মার্কিন ডলার।

সাম্প্রতিক ক্রয়ের পর ৯.২ শতাংশ মালিকানা ইলন মাস্কের হাতে। প্রতিষ্ঠানটির বৃহত্তম একক শেয়ার হোল্ডার তিনি।

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির বিনিয়োগের সুপ্রভাব পড়ে টুইটারের শেয়ারে। ইলন মাস্কের বিনিয়োগের খবর ছড়ানোর সঙ্গে সঙ্গেই চড়তে শুরু করে টুইটারের শেয়ার।

১ এপ্রিল টুইটারের শেয়ার দর ছিল ৩৯.৩১ ডলার করে। মাস্কের প্রবেশের পর থেকে সেটাই বেড়ে ৪৫.৮৫ ডলার হয়ে যায়।

আরও পড়ুন: অর্থাভাবে ঢাকা ছেড়েছেন গরিবের ডাক্তার বুলবুলের স্ত্রী

এদিকে এতটা শেয়ার থাকা সত্ত্বেও বোর্ডে প্রবেশ করবেন না বলে জানিয়ে দিয়েছিলেন ইলন মাস্ক। তখন থেকেই মার্কিন বিশ্লেষকরা বলেছিলেন, এর মাধ্যমে টুইটার কিনে নিতে মাস্কের ইচ্ছার কথা প্রকাশিত হয়েছে। কারণ বোর্ডের সদস্য হলে তার শেয়ার ১৫ শতাংশের কম হবে।

টুইটার চেয়ারম্যান ব্রেট টেইলরকে পাঠানো চিঠিতে মাস্ক লিখেছেন, বিনিয়োগের পর আমি এখন বুজতে পারছি কোম্পানিটি বর্তমান অবস্থায় সমৃদ্ধি বা সামাজিক অপরিহার্যতায় পরিণত হবে না।

নিজেকে একজন মুক্ত-বাক নিরঙ্কুশবাদী হিসেবে দাবি করা মাস্ক টুইটার ও এর নীতির সমালোচনা করে আসছিলেন। সম্প্রতি তিনি একটি জরিপ পরিচালনা করেন। এতে তিনি ব্যবহারকারীদের কাছে জানতে চান, তারা কি মনে করেন প্ল্যাটফর্মটি মুক্ত-বাকের নীতি মেনে চলছে।


সর্বশেষ সংবাদ