নিউক্লিয়ার বাস ট্যুরের উদ্বোধন করলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

নিউক্লিয়ার বাস ট্যুরের উদ্বোধন
নিউক্লিয়ার বাস ট্যুরের উদ্বোধন   © সংগৃহীত

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে জনমনে আগ্রহ সৃষ্টি এবং বিশেষ করে পরমাণু প্রযুক্তির নিরাপত্তা ও এর নানাবিধ ব্যাবহার সম্পর্কে জনগণকে অবহিত করার লক্ষ্য নিয়ে বিশেষভাবে সজ্জিত একটি যাত্রীবাহী বাস সারা দেশ পরিভ্রমণ করবে। 

বৃহষ্পতিবার (২৩ ডিসেম্বর) ঢাকা থেকে যাত্রা শুরু করেছে এই বাসটি। পরিভ্রমণ শেষে নিউক্লিয়ার বাসটি ২৭ ডিসেম্বর রাতে ঢাকায় ফিরে আসবে। নিউক্লিয়ার এনার্জী বিষয়ে রুশ-বাংলাদেশ যৌথ কমুনিকেশন্স কর্মসূচীর আওতায় এই বাস ট্যুরটি আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন: হলে বিবাহিত ছাত্রী না থাকার নিয়ম বাতিল করছে মাভাবিপ্রবি

বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান রাজধানীর রূপপুর এনপিপি ভবন প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে ফিতা কেটে এবং বেলুন উড়িয়ে নিউক্লিয়ার বাস ট্যুরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এ সময় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মান প্রকল্পের পরিচালক এবং নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. শৌকত আকবর, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান প্রশাসনিক কর্মকর্তা অলোক চক্রবর্তীসহ অন্যান্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: দেশে প্রথমবারের মত ধানের জীবনরহস্য উন্মোচন

বিশেষ এই বাসটি আগামী পাঁচ দিনে দেশের বিভিন্ন অঞ্চলের প্রায় ২০টি জেলা পরিভ্রমণ করবে। পথিমধ্যে বিভিন্ন জনসংযোগ কর্মসূচীরও আয়োজন করা হবে। জনগণকে আকৃষ্ট করতে এবং তাদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে নানাবিধ আকর্ষণীয় কার্যক্রম গ্রহন করার পরিকল্পনা রয়েছে, যার মধ্যে রয়েছে- পথসভা, স্কুল ও বিশ্ববিদ্যালয় ভিজিট, লিফলেট ও অন্যান্য পাঠ্যসামগ্রী বিতরণ, বিজ্ঞানভিত্তিক বিভিন্ন কুইজ ও গেমস ইত্যাদি। সক্রিয়ভাবে অংশগ্রহণকারী ও প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য থাকবে আকর্ষণীয় সুভেনির।

পারমানবিক শক্তি তথ্যকেন্দ্র আয়োজিত নিউক্লিয়ার বাস ট্যুর কর্মসূচীতে সার্বিক সহযোগিতা প্রদান করছে বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন- রসাটম।


সর্বশেষ সংবাদ