যেসব বিষয় গুগলে সার্চ করলে হতে পারে বিপদ

গুগল
গুগল  © ফাইল ছবি

যে কোনো তথ্যের জন্য গুগলে সার্চ করা এখন অভ্যাসে পরিণত হয়েছে। নিয়মিত অভ্যাস হলেও এটি ব্যবহারকারীর জন্য মারাত্মক হুমকি হয়ে উঠতে পারে। গুগলে সার্চ করে পাওয়া বিষয়গুলো গুগলের নিজস্ব নয় বরং অন্যদের খোলা সাইট এবং অন্যের দেয়া তথ্যই তার সার্চ ইঞ্জিনে দেখায়। আর সবসময় গুগল থেকে পাওয়া তথ্য সঠিক হয় এমন গ্যারান্টিও নেই। তাই গুগল সার্চে অন্তত ৬টি জিনিসের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। দেখে নিন সেগুলো:

ব্যাংকিং সংক্রান্ত যে কোনও লিঙ্ক : গুগল সার্চ করে কোনও ব্যাংকের ওয়েবসাইটে ঢোকার আগে সাবধান। ডুপ্লিকেট ভুয়া ওয়েবসাইট থেকে সর্বস্বান্ত হতে পারেন। তাই ব্যাংকিং-এর ক্ষেত্রে অবশ্যই সরাসরি ওয়েব অ্যাড্রেস টাইপ করে খুলুন। অথবা সেই ব্যাংকেরই তৈরি অ্যাপ ব্যবহার করুন। অনলাইন লেনদেনের সময় থাকুন সতর্ক।

অ্যাপ ও সফটওয়্যার : অনেকেই বিভিন্ন অ্যাপ ও সফটওয়্যার সরাসরি গুগল সার্চ করে খোঁজেন। এমন কিছু অ্যাপও থাকে যা গুগল প্লে স্টোরে থাকে না। কিন্তু এভাবে ডট এপিকে ফাইল ডাউনলোডের ক্ষেত্রে সবসময়েই ঝুঁকি থেকে যায়। অজানা সাইট থেকে অ্যাপের আকারে ডাউনলোড হতে পারে ম্যালওয়্যার। ইনস্টল করার সঙ্গে সঙ্গেই আপনার প্রাইভেসির দফারফা। স্মার্টফোনের বারোটাও বাজতে পারে।

আরও পড়ুন: ফেসবুকে লাইকের পরিমাণ গোপন রাখবেন যেভাবে

ওষুধ ও চিকিৎসা : গুগল সার্চ ব্যবহার করে ডাক্তারি না করাই ভাল। টুকটাক শরীর খারাপের প্রাথমিক চিকিৎসা ইত্যাদি দেখতেই পারেন। তবে শরীর খারাপের ক্ষেত্রে গুগল সার্চ করে কোনও ওয়েবসাইট দেখে ডাক্তারি করা মোটেও বিচক্ষণ কাজ নয়। গুগল-এ সার্চ করে হঠাৎ কোনও ওষুধ, সাপ্লিমেন্টও কেনা অনুচিত।

কাস্টমার কেয়ার নম্বর : ধরুন আপনি অনলাইন কোনও জিনিস কিনেছিলেন। সেটি রিটার্ন করায় রিফান্ড পাবেন। কিন্তু ২ দিন পরেও টাকা ফেরত পাননি। এমন সময়ে কিন্তু ভুলেও গুগল করে সেই সংস্থার কাস্টমার কেয়ার নম্বর খুঁজতে যাবেন না। অনলাইন বিপনন সংস্থার আদলেই নকল ওয়েবসাইট খোলে প্রতারকরা। সেখানে থাকে ভুয়া নম্বর। সেই নম্বরে ফোন করলেই পড়তে হবে ফাঁদে।

আরও পড়ুন: হ্যাকারদের নজরদারিতে ফেসবুকের ৫০ হাজার অ্যাকাউন্ট

শেয়ার বাজার, ট্রেডিং-এর বুদ্ধি : গুগলে এ সম্মন্ধে সার্চ করলেই হাজারো ওয়েবসাইট ভরা পরামর্শ পাবেন। কিন্তু নির্দিষ্ট ও নামী কিছু ওয়েবসাইট ছাড়া শেয়ার বাজার সংক্রান্ত বুদ্ধি না নেওয়াই শ্রেয়। একই সঙ্গে বিভিন্ন ভুয়া সংস্থা 'ট্রেডিং'-এর নাম করে প্রতারণার ফাঁদ পেতে থাকে। তাই এই বিষয়ে গুগল সার্চের উপর বেশি নির্ভর না করাই ভাল।

ভুয়া ই-কমার্স ওয়েবসাইট : বর্তমানে এই ধরনের ভুয়া ই-কমার্স ওয়েবসাইটের সংখ্যা অনেকটাই বেড়ে গিয়েছে। জনপ্রিয় ই-কমার্স সাইটের হুবহু আদলেই তৈরি হয় ভুয়া ওয়েবসাইট। সেখানে থাকে অবিশ্বাস্য সব ডিসকাউন্ট। এই ধরনের সন্দেহজনক ডিসকাউন্ট দেখলেই সতর্ক হোন। 

সূত্র : হিন্দুস্তান টাইমস।


সর্বশেষ সংবাদ