ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘শিখো’র মালিকানায় ‘বহুব্রীহি’

Shikho-র যৌথ কার্যক্রমের উদ্যোক্তারা
Shikho-র যৌথ কার্যক্রমের উদ্যোক্তারা  © সংগৃহীত

অনলাইন একাডেমিক শিক্ষার মাধ্যম শিখো কিনে নিয়েছে পেশাদার দক্ষতা শেখার প্ল্যাটফর্ম বহুব্রীহিকে। এতদিন আলাদাভাবে কাজ করলেও উদ্দেশ্য একই হওয়ায় সম্প্রতি তারা একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে একাডেমিক লেখাপড়া থেকে শুরু করে পেশাদার দক্ষতা শেখার উপকরণ সবই পাওয়া যাবে এক জায়গায়।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছেন প্রতিষ্ঠানটি। তারা বলেছেন, শিক্ষার্থীরা শেখার প্রচেষ্টা থেকে যেন সেরা সাফল্য অর্জন করতে পারেন তার জন্য নতুন এ উদ্যোগ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এতদিন বহুব্রীহি-তে যত কোর্স পাওয়া গেছে সেগুলো ভবিষ্যতেও পাওয়া যাবে। এর সাথে ধীরে ধীরে যুক্ত হবে সেসব কোর্স যেগুলোর চাহিদা বাড়বে। পাশাপাশি শেখাকে আরও সহজ করার জন্য থাকবে নতুন নতুন মেন্টরদের সাপোর্ট, আরো ভালো আপডেটেড কন্টেন্ট, উন্নত মানের টুল এবং রিসোর্স।

এই যৌথ কার্যক্রমে পেশাদার দক্ষতা শেখার দিকটিতে প্রধান হিসাবে দায়িত্ব পালন করছেন বহুব্রীহির সিইও মু. ইয়ানুর ইসলাম পিয়াস।

শিখো তাদের কার্যক্রমের উদ্দেশ্য নিয়ে গণমাধ্যমকে বলেছেন, আমাদের একসাথে কাজ করার মূল লক্ষ্য হলো শিক্ষার্থীর লার্নিং এক্সপেরিয়েন্সকে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে যাবতীয় সাপোর্ট নিশ্চিত করা। মানসম্মত শিক্ষাকে সবার কাছে নিয়ে যেতে শিখো যে প্ল্যাটফর্ম গড়ে তুলেছে, সে প্ল্যাটফর্ম এখন আক্ষরিক অর্থে সবার কাছে পৌঁছে যাবার সুযোগ তৈরি হয়েছে।

শিখো-র পেশাদার শিক্ষা কার্যক্রমের প্রধান ইয়ানুর জানিয়েছেন, এর ভবিষ্যত নিয়ে আমি খুবই উচ্ছ্বসিত। কেননা শিখো-র বিশ্বমানের প্রযুক্তি এবং ড্যাটা প্রকৌশল ব্যবহার করে বেশ কিছু সমন্বিত পরিসর দ্রুত উন্মুক্ত করতে চাই। বহুব্রীহি-র শিক্ষার্থীদের জন্য এর মানে হলো উন্নত শেখার অভিজ্ঞতা এবং সমর্থন বাড়িয়ে এর সঙ্গে গভীর সম্পর্কের মাধ্যমে আরও ভাল সাফল্যের সম্ভাবনা তৈরী করা।

এর আগে, এই যৌথ উদ্যোগের বিষয়টি সবাইকে জানানোর জন্য তাদের লোগোতেও পরিবর্তন আনা হয়েছে। অর্থাৎ, বহুব্রীহির সোশ্যাল মিডিয়া আর ওয়েবসাইটের উপরে শিখো-র লোগোতে থাকা রঙিন পাখিকে জুড়ে দেয়া হয়েছে। তবে লোগো বদল হলেও শেখানের বিষয়গুলোকে প্রতিনিয়ত আরও ভালোভাবে উপস্থাপন করার জন্য তাদের অব্যাহত চেষ্টার কোন পরিবর্তণ হবে না বলেও জানিয়েছেন তারা।

উল্লেখ্য, বুয়েটের ক্যামিক্যাল ইন্জিনিয়ারিংয়ে ছাত্র থাকাকালে ইয়ানুর ২০১৬ সালে বহুব্রীহি প্রতিষ্ঠা করেন। এখন তার গড়ে তোলা এই মাধ্যমটিতে লক্ষাধিক নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে। পেশাদার দক্ষতা শেখার ৬৩টি বিষয়ের উপরে প্রায় ৪হাজার ৫শটি ভিডিও পাঠ (লেসন) রয়েছে। এই মাধ্যমে জনপ্রিয় কিছু কোর্স হলো ওয়েব ও অ্যাপ ডেভেলপমেন্ট, ড্যাটা সাইন্স টেকনিক এবং ডিজিটাল মার্কেটিং পদ্ধতি।

অন্যদিকে, ২০২১ সালের আগস্টে শিখো ১৩ লাখ ডলারের বিনিয়োগ নিয়ে তার যৌথ উদ্যোগের কার্যক্রম শুরু করে। ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য তৈরী করা কিছু নতুন পাঠও তারা উন্মুক্ত করেছে। ইন্টারএ্যাকটিভ ডিজিটাল ক্লাসরুমের মাধ্যমে সরাসরি পাঠদান ও সমাধান দিতে চালু করেছেন একটি ওয়েবপোর্টাল যেখানে প্রতিষ্ঠনটির শতাধিক কর্মী কাজ করছেন। 


সর্বশেষ সংবাদ