‘ধূমপানের মতোই আসক্তিকর ফেইসবুক’

ভুল তথ্য প্রসারের পেছনে মার্ক জাকারবার্গের ফেসবুকের অ্যালগোরিদমকে দায়ী করেন প্রতিষ্ঠানটির সাবেক এক পরিচালক
ভুল তথ্য প্রসারের পেছনে মার্ক জাকারবার্গের ফেসবুকের অ্যালগোরিদমকে দায়ী করেন প্রতিষ্ঠানটির সাবেক এক পরিচালক  © ফাইল ফটো

ফেইসবুককে ধূমপানের মতোই আসক্তিকর বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির সাবেক পরিচালক টিম কেনডাল। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের হাউস কনজ্যুমার প্রোটেকশন অ্যান্ড কমার্স সাবকমিটির কাছে সাক্ষ্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

এসময় বৈষম্য ও মানসিক সমস্যা তৈরি এবং মিথ্যা তথ্য ছড়িয়ে পড়ার পেছনে ফেসবুকের অ্যালগরিদমকে দায়ী করেন তিনি।

তিনি বলেন, আমার কাজ ছিল ফেসবুককে ধূমপানের মতোই আসক্তিকর করে তোলা। সামাজিক যোগাযোগমাধ্যমটি ব্যবহারকারীদের জন্য তেমনই ক্ষতিকর বলে আমি মনে করছি।

কেনডাল বলেন, এটি ব্যবহার করার মাধ্যমে আমাদের সামগ্রিক চেতনা নষ্ট করছি। কে জানে, আমরা হয়তো নিজেদের গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছি।

তিনি বলেন, আমি ও অন্যরা মিলে যে সামাজিক যোগাযোগমাধ্যম ১৫ বছরের বেশি সময় ধরে গড়ে তুলেছি, তা ভয়ংকরভাবে মানুষকে নিঃশেষ করে দিচ্ছে।

উল্লেখ্য, ২০০৬ সালে ফেসবুকে প্রথম ডিরেক্টর অব মনিটাইজেশন হিসেবে যোগ দেন টিম কেনডাল। ২০১০ সাল পর্যন্ত সে পদে ছিলেন। তার কাজ ছিল ফেসবুককে অর্থনৈতিকভাবে লাভজনক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা, আয়ের বিভিন্ন খাত তৈরি করা। কেনডাল বলেছেন, তিনি ভেবেছিলেন তার ভূমিকা হবে ফেসবুকের স্বার্থ দেখার পাশাপাশি ব্যবহারকারীর মঙ্গলের জন্য কাজ করা। তবে মুনাফাই ফেসবুকের কাছে সবকিছুর ঊর্ধ্বে ছিল। কেনডাল এখন সময় ব্যবস্থাপনার অ্যাপ ‘মুমেন্ট’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা।