রূপপুর পারমাণবিক বিদ্যুৎপ্রকল্পে ডামি ফুয়েল লোডিং শুরু

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের রিয়্যাক্টর প্রেসার ভেসেলে ডামি ফুয়েল লোডিং শুরু
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের রিয়্যাক্টর প্রেসার ভেসেলে ডামি ফুয়েল লোডিং শুরু  © সংগৃহীত

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের রিয়্যাক্টর প্রেসার ভেসেলে ডামি ফুয়েল লোডিংয়ের কাজ শুরু হয়েছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) শুরু হওয়া এই কার্যক্রম আগামী দুই সপ্তাহ ধরে চলবে।

দুই সপ্তাহে ১৬৩টি ডামি ফুয়েল অ্যাসেম্বলি ও ১১৫টি কনট্রোল অ্যান্ড প্রোটেকশন সিস্টেম অ্যাবসর্বার রড লোড করা হবে। ডামি ফুয়েলের মাধ্যমে রিয়্যাক্টরের সব প্যারামিটার যাচাই নিশ্চিতের পর প্রকৃত ফুয়েল লোড করা হবে। রাশিয়ার রোসাটমের এটমস্ত্রয়এক্সপোর্ট, এটমটেকএনার্গো ও রসএনার্গোএটমের বিশেষজ্ঞরা রূপপুরের পারমাণবিক বিদ্যুৎপ্রকল্পের গুরুত্বপূর্ণ এই কার্যক্রমে অংশগ্রহণ করছে।

আরও পড়ুন: ঢাকা বাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডে চাকরি

ডামি ফুয়েল অ্যাসেম্বলি আসল ফুয়েল অ্যাসেম্বলির সম্পূর্ণ কপি—আকার, আকৃতি, ওজন ও ম্যাটেরিয়াল বিবেচনায়। কিন্তু তাতে কোনো পারমাণবিক জ্বালানি থাকে না। ফুয়েল লোডিংয়ের পর রিয়্যাক্টরের সার্কুলেশন ফ্ল্যাশিং, কোল্ড ও হট টেস্ট সম্পাদন করা হবে। টেস্টগুলোর সফলতার ওপর নির্ভর করে থাকে রিয়্যাক্টরের নিরাপদ ও নির্ভরযোগ্য অপারেশন।

রূপপুর প্রকল্পের প্রথম ইউনিটের নির্মাণ ও এর স্টার্টআপ ও অন্যান্য অ্যাডজাস্টমেন্ট কার্যক্রম পুরোদমে এগিয়ে চলছে এবং এই ইউনিটটির স্টার্টআপের মাধ্যমে বাংলাদেশ তার উন্নয়নের জন্য অতি প্রয়োজনীয় বিদ্যুৎ লাভ করবে—বলেন বাংলাদেশে রূপপুর পারমাণবিক প্রকল্পের দায়িত্বে থাকা রাশিয়ার আলেক্সি দেইরি।

আরও পড়ুন: অফিসার পদে চাকরি ইউল্যাব বিশ্ববিদ্যালয়ে

এ ছাড়া এটমএনার্গো-বাংলাদেশ শাখার পরিচালক ডেনিস মাজলভ জানান, ডামি ফুয়েল অ্যাসেম্বলি লোডিংয়ের কার্যক্রম ২৪/৭ ভিত্তিতে পরিচালিত হবে। রিফুয়েলিং মেশিনের সাহায্যে রিয়্যাক্টরে একটি ডামি ফুয়েল অ্যাসেম্বলি লোডিংয়ে গড়ে ২৫ মিনিট সময় লাগে। ডামি ফুয়েল অ্যাসেম্বলি লোডিংয়ের পর আমরা সার্কুলেশন ফ্ল্যাশিং, কোল্ড ও হট টেস্টের জন্য রিয়্যাক্টরকে প্রস্তুত করবো।

আরও পড়ুন: স্নাতকে টেরিটরি অফিসার পদে চাকরি এসিআই মোটরসে

প্রসঙ্গত, রূপপুরে অবস্থিত বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় নির্মিত হচ্ছে। এই প্রকল্পে দুটি বিদ্যুৎ ইউনিট থাকবে এবং প্রতিটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা হবে ১,২০০ মেগাওয়াট করে। দুটি ইউনিট থেকে মোট উৎপাদিত হবে ২,৪০০ মেগাওয়াট বিদ্যুৎ।

রূপপুর প্রকল্পের প্রতিটি ইউনিটে স্থাপন করা হয়েছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর যা আন্তর্জাতিক সব ধরনের নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। রোসাটমের প্রকৌশল শাখা জেনারেল ডিজাইনার ও কন্ট্রাকটর হিসেবে এই প্রকল্প বাস্তবায়ন করছে।


সর্বশেষ সংবাদ