ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন যেভাবে
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন যেভাবে  © সংগৃহীত

বর্তমানে তথ্য আদান-প্রদানের অন্যতম সমাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামের ব্যবহার বেড়েই চলছে। আমাদের প্রয়োজনে কিংবা অবসর সময় কাটানোর জন্য ইনস্টাগ্রাম ব্যবহার করে থাকি। ইনস্টাগ্রামে রয়েছে অসংখ্য ব্যবহারকারী। ছবি ও ভিডিও বিনিময়ের জনপ্রিয় প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি সাইবার হামলার সংখ্যাও বাড়ছে। বেশির ভাগ সময় ব্যবহারকারীদের অসচেতনতার কারণেই ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে হামলা চালাচ্ছে সাইবার অপরাধীরা। 

ইনস্টাগ্রামের কিছু নিরাপত্তা ফিচার ব্যবহার করে অ্যাকাউন্ট নিরাপদ রাখা সম্ভব বলে মনে করেন প্রযুক্তি বিশ্লেষকেরা। অ্যাকাউন্ট নিরাপদ রাখতে সচেতনতা বাড়ানোর পাশাপাশি নিচের বিষয়গুলো মেনে চলতে হবে।

অ্যাকাউন্ট প্রাইভেট করুন
ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সেটিংস বদলে প্রাইভেট করা বেশ সহজ ও কার্যকর। প্রোফাইল প্রাইভেট থাকলে কেবল অ্যাকাউন্ট যারা ফলো করছেন, তারা পোস্ট দেখতে বা লাইক ও কমেন্ট করতে পারবেন। ফলে অনেকটা নিরাপদে থাকবে ব্যক্তিগত তথ্য, ছবি ও ভিডিও। 

* ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট প্রাইভেট করতে প্রথমে নিজের প্রোফাইলে যেতে হবে। 
* এরপর ওপরের ডান কোণা থেকে মেন্যুতে যান।
* ‘সেটিংস অ্যান্ড অ্যাক্টিভিটি’ অপশন থেকে ‘অ্যাকাউন্ট প্রাইভেসি’ নির্বাচন করুন। 
* এরপর অ্যাকাউন্ট প্রাইভেট করে নিন।

স্টোরি সেটিংস আপডেট 
ইনস্টাগ্রামে নিয়মিত স্টোরি পোস্ট করেন অনেকে। কিছু স্টোরি থাকে যা ব্যবহারকারী সবাইকে দেখাতে চান না। সেক্ষেত্রে স্টোরি সেটিংস পরিবর্তন করে কে কে দেখতে পাবেন তা ঠিক করে দেওয়া যায়।

স্টোরি সেটিংস পরিবর্তন করতে স্টোরির ওপরের ডান কোণায় বিভিন্ন প্রাইভেসি সেটিংস পাবেন। সেখানে থাকা ‘ক্লোজ ফ্রেন্ডস’ ফিচার সিলেক্ট করুন। এর ফলে বাছাই করা নির্দিষ্ট কিছু বন্ধু বা ফলোয়ার ওই স্টোরিটি দেখতে পাবে। এ ছাড়া চাইলে ফলোয়ারের একটি তালিকাও তৈরি করতে পারেন যারা স্টোরিটি দেখতে পাবেন না। ‘হাইড স্টোরিজ ফ্রম’ অপশনের মাধ্যমে এটি করা যাবে।

লোকেশন অ্যাকসেস বন্ধ করুন
লোকেশন অ্যাকসেস চালু থাকলে একজন ব্যবহারকারী কোথায় আছেন সেটি ক্রমাগত ট্র্যাক করতে পারবে অ্যাপটি। সেটিংস পরিবর্তন করে খুব সহজে লোকেশন অ্যাকসেস বন্ধ করা যায়। 

* প্রথমে স্মার্টফোনের সেটিংস অ্যাপটি চালু করুন। 
* এরপর লোকেশন পারমিশন সেটিংসে যান।
* নিচে স্ক্রল করে ইনস্টাগ্রাম অ্যাপে প্রবেশ করে লোকেশন সেটিংস দেখতে পাবেন।
* সেটিংস থেকে লোকেশন অ্যাকসেস বন্ধ করে দিন।

অ্যাক্টিভিটি স্ট্যাটাস বন্ধ করুন
ইনস্টাগ্রাম ব্যবহার করার সময় প্রোফাইলের পাশে একটি সবুজ বিন্দু জ্বলতে দেখা যায়। এটিই অ্যাক্টিভিটি স্যাটাস। অ্যাক্টিভিটি স্ট্যাটাস বন্ধ করতে প্রথমে ‘সেটিংস অ্যান্ড অ্যাক্টিভিটি’ অপশনে যান। এরপর ‘মেসেজেস অ্যান্ড স্টোরি রিপ্লাইস’ অপশন বাছাই করুন। নতুন পেজে ‘শো অ্যাক্টিভিটি স্ট্যাটাস’ অপশন দেখতে পাবেন। এটি বন্ধ করলেই হবে।

আরও পড়ুন: ইনস্টাগ্রামে অনলাইনে থাকলেও অফলাইন দেখাবে যেভাবে

টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু 
সোশ্যাল মিডিয়ায় নিরাপদ থাকতে অ্যকাউন্টে টু-ফ্যাক্টর অথেনটিকেশন (২এফএ) চালু করার পরামর্শ দিয়ে থাকেন প্রযুক্তিবিশারদেরা। দুই ধাপ নিরাপত্তা স্তর পেরোতে হয় এই সেটিংসে। ফলে কেউ পাসওয়ার্ড জেনে গেলেও তাকে অ্যাকাউন্টে প্রবেশ করতে আরও একটি স্তর পার করতে হবে।

* ২এফএ চালু করার জন্য প্রথমে অ্যাকাউন্টের সেটিংস অপশনে যান। 
* অ্যাকাউন্টস সেন্টার অপশন থেকে পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি অপশনে যান। 
* এরপর টু-ফ্যাক্টর অথেনটিকেশন সিলেক্ট করুন।

তথ্যসূত্র: হাউ-টু গিক, পিসি ম্যাগ

 

সর্বশেষ সংবাদ