ভয়েস মেসেজে ‘ভিউ ওয়ান্স’ ফিচার আনলো হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপের নতুন ফিচার
হোয়াটসঅ্যাপের নতুন ফিচার  © সংগৃহীত

বর্তমানে হোয়াটসঅ্যাপ হচ্ছে তথ্য আদান-প্রদানের অন্যতম সমাজিক যোগাযোগ মাধ্যম। দিন দিন এর ব্যবহার বেড়েই চলছে। এখন অফিশিয়াল অনেক কাজে ব্যবহৃত হয় হোয়াটসঅ্যাপ। বিভিন্ন সময় একাধিক ফিচার এনেছে মেটা। এবার ভয়েস পাঠানোর ক্ষেত্রে নতুন সুবিধা যুক্ত করল প্রতিষ্ঠানটি। এই ফিচারের নাম ‘ভিউ ওয়ান্স’। 

এই ফিচারের মাধ্যমে পাঠানো ভয়েস মেসেজ গ্রাহক একবার শুনে ফেললে তা আপনা-আপনি গায়েব হয়ে যাবে। ছবি ও ভিডিওর ক্ষেত্রে ভিউ ওয়ান্স ফিচার যেভাবে কাজ করে, ভয়েস মেসেজেও সেভাবেই কাজ করবে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বলছে, ২০২১ সালে এই ধরনের ফিচার প্রথম যুক্ত করেছিল হোয়াটসঅ্যাপ। ওই সময় ফটো ও ভিডিও পাঠানোর পর তা একবার দেখার পর আর দেখা যেত না। এবার ভয়েস পাঠানোর ক্ষেত্রেও এই ফিচার যুক্ত করার ঘোষণা দেওয়া হয়েছে। 

বার্তা পাঠানোর ক্ষেত্রে গোপনীয়তাকে বেশি প্রাধান্য দিয়ে থাকে হোয়াটসঅ্যাপ। এসব ফিচারের মাধ্যমে এই গোপনীয়তা বাড়বে বলেই মনে করা হচ্ছে। একটি ভিডিও পাঠানোর পর অনেকেই চান তা যেন আর না থাকে, তবে ডিলিট দিতেও চান না। এ জন্য এই ফিচার যুক্ত করা। 

ভয়েস ওয়ান্স ফিচার যেভাবে ব্যবহার করবেন 
* একটি পৃথক বা গ্রুপ চ্যাট খুলুন
* মাইক্রোফোনে বাটনে চাপুন। 
* রেকর্ডিং লক করতে সোয়াইপ আপ করুন ৷ 
* রেকর্ড বাটনটি ট্যাপ করুন এবং ধরে রাখুন ৷ 
* বাটনটি সবুজ হয়ে গেলে ভিউ ওয়ান্স মোড চালু হবে। 
* সেন্ড বাটনে ট্যাপ করুন। 
* যদি গ্রাহকের ‘রিড মেসেজ’ অপশনটি চালু থাকে তাহলে ভয়েস মেসেজটি শোনা হলে চ্যাটের দুইটি টিক চিহ্ন নীল হয়ে যাওয়ার মাধ্যমে বুঝতে পারবেন।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে যুক্ত হলো নতুন ফিচার, করা যাবে ‘চ্যাট লক’

ভিউ ওয়ান্স ভয়েস মেসেজ পাঠানোর সময় প্রতিবার এই অপশনটি নির্বাচন করতে হবে। আর ভয়েস মেসেজটি একবার চালু করলে তা আর পাওয়া যাবে না। ভয়েস মেসেজ পাওয়ার পর ১৪ দিনের মধ্যে এটি চালু করতে হবে। এরপর মেসজটি স্বয়ংক্রিয়ভাবে চ্যাট থেকে মুছে যাবে। এছাড়া এই ফিচারের মাধ্যমে পাঠানো ভয়েস মেসেজ ফরোয়ার্ড, সেভ, স্টার বা শেয়ার করা যাবে না। 

ব্যাকআপের সময় খোলা হয়নি এমন ভয়েস মেসেজগুলো পুনরুদ্ধার করা যেতে পারে। তবে ভিউ ওয়ান্স ছবি, ভয়েস, বা ভিডিও মেসেজ একবার খোলা হলে  এটি ব্যাকআপে অন্তর্ভুক্ত করা হবে না। ফলে কনটেন্টগুলো  পুনরুদ্ধার করা যায় না। আর এসব মিডিয়ার স্ক্রিনশটও নেওয়া যাবে না।

সম্প্রতি মার্ক জাকারবার্গের মেটা দুই জনপ্রিয় প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামকে ইন্টিগ্রেট করেছে। এর বদৌলতেই ব্যবহারকারীরা তাদের হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস সরাসরি ইনস্টাগ্রাম স্টোরিতে শেয়ার করতে পারছেন। 


সর্বশেষ সংবাদ