বিনামূল্যে উইন্ডোজ ১০ কতদিন ব্যবহার করা যাবে, জানাল মাইক্রোসফট

মাইক্রোসফট
মাইক্রোসফট  © সংগৃহীত

২০২৫ সালের অক্টোবর মাসের ১৪ তারিখ থেকে উইন্ডোজ ১০ আর বিনামূল্যে ব্যবহার করা যাবে না। কেউ যদি চালাতে চায় তাহলে তাকে উইন্ডোজ ৩৬০-এর সাবস্ক্রিপশন কিনে চালাতে হবে। মাইক্রোসফট সম্প্রতি একটি ব্লগের মাধ্যমে তা জানায়।

মাইক্রোসফট আরও জানায়, তারা উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের সাপোর্ট সুবিধা বন্ধ করে দেবে। সফটওয়্যারে ত্রুটি সংক্রান্ত সমস্যা, টাইম জোন আপডেট এবং গ্রাহকরা ওপারেটিং সিস্টেম ব্যবহারে কোনো সমস্যায় পরলে কারিগরি সহায়তা দেবে না তারা। তারপরও যদি কারও উইন্ডোজ ১০-এর সিকিউরিটি আপডেট প্রয়োজন হয়। তাহলে মাইক্রোসফটকে টাকা দিয়ে তা ঠিক করতে হবে।

আরও পড়ুন: ফ্রি ওয়াইফাই ব্যবহারে সতর্ক না হলে চুরি হতে পারে ব্যক্তিগত তথ্য

মোটকথা, মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১০ সুবিধা পুরোপুরিভাবে বন্ধ করে দিতে চাচ্ছে। তারা এটা পরিষ্কারভাবে গ্রাহকদের জানাতে চায় গ্রাহকরা যেন উইন্ডোজ ১০ আপগ্রেড করে উইন্ডোজ ১১ ব্যবহার করে।

এর আগে ২০২১ সালের ৫ অক্টোবর জনসাধারণের জন্য উইন্ডোজ ১১ মুক্ত করে মাইক্রোসফট। তখন উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা উইন্ডোজ ১০ আপডেট ফিচার ব্যবহার করে এটি বিনামূল্যে হালনাগাদ করারও সুবিধা পান। উইন্ডোজ ১০ এর গ্রাহকরা এখনো চাইলে তাদের অপারেটিং সিস্টেমটি উইন্ডোজ ১১-এ আপগ্রেড করে নিতে পারবে।


সর্বশেষ সংবাদ