বুয়েট-ঢাবির অবস্থান কত দেখুন লাইভ স্কোরবোর্ডে

প্রোগ্রামিং বিশ্বকাপের চূড়ান্ত পর্ব শুরু

  © সংগৃহীত

প্রোগ্রামিংয়ের অলিম্পিয়াড খ্যাত ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) ওয়ার্ল্ড ফাইনাল-২০২২ এর চূড়ান্ত পর্ব শুরু হয়েছে। এতে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৩৭টি দল অংশগ্রহণ করছেন। এতে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে বুয়েট-ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের ৮টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল। আজ সকাল ১০টা ৫৩ মিনিটে শুরু হয়েছে। চলবে বেলা ৩টা ৫৩ মিনিট পর্যন্ত।

কোন দলের অবস্থান কত দেখুন লাইভ স্কোরবোর্ডে

গত ৬ নভেম্ববর থেকে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) ৪৫তম আসর। এরপর ৮ নভেম্বর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় (আইসিসিবি) এ আয়োজনের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সেখানেই আজ বেলা ১০টা ৫৩ মিনিটে শুরু হয় মূল প্রতিযোগিতা। ছয় ঘণ্টাব্যাপী এ প্রতিযোগিতায় বিভিন্ন প্রশ্ন বা সমস্যার সমাধান করতে হবে। পরীক্ষা পরিচালনা করছেন আইসিপিসির বিচারক পর্ষদ।

পুরো প্রতিযোগিতা হবে ইন্টারনেটযুক্ত কম্পিউটারে। সবচেয়ে বেশি সমস্যা সমাধান করা দলকে ওয়ার্ল্ড ফাইনাল বিজয়ী ঘোষণা করা হবে। পুরস্কার হিসেবে বিজয়ী দল পাবে চ্যাম্পিয়নস ট্রফি, সনদ এবং ১৫ হাজার ডলার।

অঞ্চলভিত্তিক সর্বোচ্চ নম্বর পাওয়া ১২টি দলকে বিভিন্ন বিভাগে পুরস্কার দেওয়া হবে। সর্বোচ্চ নম্বর পাওয়া চারটি দলকে স্বর্ণপদক দেওয়া হবে। পঞ্চম থেকে অষ্টম স্থানের জন্য রৌপ্য এবং নবম থেকে দ্বাদশ স্থানের জন্য আছে ব্রোঞ্জ পদক। এদিকে, আগামীকাল শুক্রবার (১১ ডিসেম্বর) সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের পুরস্কার দেবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। 


সর্বশেষ সংবাদ