অষ্টম-নবম শ্রেণি

শুরুর তিনদিন আগে স্থগিত নতুন শিক্ষাক্রমে শিক্ষক প্রশিক্ষণ

লোগো
লোগো  © ফাইল ছবি

আগামী বছর অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে উপজেলা পর্যায়ে শ্রেণি শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম আজ শনিবার থেকে শুরু হয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত চলার কথা ছিল। কিন্তু এক বিজ্ঞপ্তিতে তা স্থগিত করেছে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মাউশির মাধ্যমিক শাখার একজন কর্মকর্তা জানান, প্রশিক্ষণ শুরুর তিনদিন আগে কার্যক্রম স্থগিত করা হয়েছে। গত বুধবার দুপুরে মাউশিতে একটি সভা ছিল। ওই সভায় প্রশিক্ষণটি আপাতত স্থগিত রাখতে বলা হয়েছে। পরে প্রশিক্ষণের নতুন সময় জানানো হয়েছে।

আমাদের অ্যাডজাস্টমেন্টের কিছুটা সমস্যা ছিল। সেগুলো সমাধানের চেষ্টা চলছে। সমস্যাগুলো সমাধান হলে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। -মাউশি

জানা যায়, প্রথম পর্যায়ে নিবন্ধনধারী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক প্রশিক্ষণ শুরু হওয়ার কথা। আর জানুয়ারিতে সুবিধাজনক সময়ে দ্বিতীয় পর্যায়ে নিবন্ধনবিহীন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের প্রশিক্ষণ হওয়ার কথা।

এর আগে গত ১ ডিসেম্বর থেকে উপজেলা পর্যায়ে শ্রেণি শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও এখন তা পেছানো হয়েছে। তবে কবে এ প্রশিক্ষণ শুরু হবে তাও নির্দিষ্ট করে কেউ কিছু বলছেন না।

এদিকে, প্রশিক্ষণ স্থগিত ঘোষণা করে আদেশ জারি করেছেন মানিকগঞ্জের সাটুরিয়ার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফকির জাকির হোসেন। তিনি জানিয়েছেন, ৯ ডিসেম্বরের প্রশিক্ষণ স্থগিত করা হয়েছে। পরে প্রশিক্ষণের তারিখ জানানো হবে।

আসছে নতুন বছর থেকে দ্বিতীয়-তৃতীয় এবং অষ্টম ও নবম শ্রেণির নতুন শিক্ষা কারিকুলাম নিয়ে অভিভাবক ও শিক্ষকরা রয়েছেন শঙ্কার মধ্যে। প্রচলিত শিক্ষা কার্যক্রমে নতুনত্ব আনতে গিয়ে শিক্ষা বিভাগ সমালোচনার মুখে পড়েছে।

প্রাথমিক ও মাধ্যমিক স্তরে চারটি শ্রেণির পাঠ্যক্রমে এমন সব বিষয় যুক্ত করা হয়েছে, যা বিদ্যমান উচ্চশিক্ষার সঙ্গেও সাংঘর্ষিক। নবম শ্রেণিতে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক নামে যে তিনটি বিভাগের সঙ্গে শিক্ষার্থীরা পরিচিত, নতুন কারিকুলামে সেই তিনটি বিভাগও তুলে দেওয়া হয়েছে।

গত ১ ডিসেম্বর থেকে উপজেলা পর্যায়ে শ্রেণি শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও এখন তা পেছানো হয়েছে।

শিক্ষক ও অভিভাবকরা দীর্ঘদিন ধরে এ কারিকুলাম বাতিলের দাবিতে আন্দোলন করে আসছেন। এজন্য অনেককে খেসারতও দিতে হচ্ছে। এমন বাস্তবতায় নতুন শিক্ষা কারিকুলাম বাস্ততবায়ন চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলে মন্তব্য করেছেন অনেক শিক্ষাবিদ।

শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম ফের কবে থেকে শুরু হতে পারে জানতে চাইলে মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, আমাদের অ্যাডজাস্টমেন্টের কিছুটা সমস্যা ছিল। সেগুলো সমাধানের চেষ্টা চলছে। সমস্যাগুলো সমাধান হলে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ