এসএসসিতে বৃত্তি পাবেন সাড়ে ২৫ হাজার শিক্ষার্থী

শিক্ষার্থীদের উচ্ছ্বাস
শিক্ষার্থীদের উচ্ছ্বাস  © ফাইল ফটো

এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে সাড়ে ২৫ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও সাড়ে ২২ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। 

রবিবার (১৭ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

মাউশি জানিয়েছে, মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৬০০ টাকা ও বছরে এককলীন ৯০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৫০ টাকা এবং বছরে এককালীন ৪৫০ টাকা দেয়া হবে। বৃত্তির টাকা রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

অধিদপ্তর আরো জানিয়েছে, জিপিএ-৫ পেয়ে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ নিয়মিত শিক্ষার্থীদের মেধাবৃত্তি দেয়া হবে। বোর্ডের আওতাধীন প্রতি উপজেলার দুইজন ছাত্র ও দুইজন ছাত্রীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। আর মেট্রোপলিটন এলাকার প্রতিটি থানাতে একজন ছাত্র ও একজন ছাত্রীকে এলাকা কোটা অনুসারে সাধারণ বৃত্তি দেয়া হবে।

আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থী নির্বাচন করে বৃত্তির গেজেট প্রকাশ করতে শিক্ষা বোর্ডগুলোকে বলা হয়েছে। জিটুপি বা ইএফটির মাধ্যমে সরাসরি শিক্ষার্থীদের অ্যাকাউন্টে বৃত্তির টাকা পৌঁছে দেয়া হবে।

কোন বোর্ডে কত শিক্ষার্থী বৃত্তি পেল:
ঢাকা বোর্ডের ৮৭৬ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫ হাজার ৬১৩ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এছাড়া ময়মনসিংহ বোর্ডের ২৫০ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৭৭০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, রাজশাহী বোর্ডের ৫০৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৯৪০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, কুমিল্লা বোর্ডের ২১৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৫৪৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, সিলেট বোর্ডের ১০২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২৯৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, বরিশাল বোর্ডের ১১৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৩৯৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, যশোর বোর্ডের ৩৮৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৩৯৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, চট্টগ্রাম বোর্ডের ২২৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৮১ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ৩২৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৫৪৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এভাবেই বৃত্তি কোটা বণ্টন করে বোর্ডগুলোকে জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ