শেষ হল রেমিয়েন্স ডিবেটিং সোসাইটির তিনদিন ব্যাপী বির্তক প্রতিযোগিতা

  © টিডিসি ফটো

দেশের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের ১০০টি দল নিয়ে তিনদিন ব্যাপী অনুষ্ঠিত হয়েছে ‘১২তম বিজিএমইএ ডিআরএমসি ন্যাশনালস ২০২৩’ বির্তক প্রতিযোগিতা। রেমিয়েন্স ডিবেটিং সোসাইটির উদ্যোগে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ প্রাঙ্গণে গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতা শেষ হয় আজ শনিবার। এদিন বিকেলে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। প্রতিযোগিতার মিডিয়া পার্টনার হিসেবে ছিল ‘দ্যা ডেইলি ক্যাম্পাস’। 

তিনদিন ব্যাপী এই বিতর্ক প্রতিযোগিতায় সারাদেশের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের ১০০টি দল অংশগ্রহণ করে। এরমধ্যে বাংলায় বির্তক প্রতিযোগিতায় অংশ নেয় ৩৬টি দল আর ইংরেজি প্রতিযোগিতায় অংশ নেয় বাকি ৬৪টি দল।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজটির অধ্যক্ষ কাজী শামীম ফাহাদ। এছাড়াও বিশেষ অতিথি ছিলেন লেখক মুক্তিযোদ্ধা ও গবেষক আবু সাঈদ খান।

এসময় অধ্যক্ষ কাজী শামীম ফরহাদ বলেন, বিতর্ক চর্চা শিক্ষার পরিপূরক হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ, শিক্ষা জীবনের শুরু থেকেই বিতর্ক চর্চা করা বাঞ্ছনীয়। বিতর্ক মানুষকে সুন্দরভাবে কথা বলতে শেখায়, সত্য শেখায়, যুক্তি দিয়ে একটি বক্তব্যকে উপস্থাপন করতে শেখায়। তাই আমি প্রত্যাশা করি, বিতর্ক চর্চার মাধ্যমে বেরিয়ে আসবে স্মার্ট বাংলাদেশের যোগ্য নাগরিক। 

তিনি আরও বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে এমন এক শিক্ষা দিতে চাই, যেন তারা আগামীতে দেশ গড়ার কারিগরি হয়ে গড়ে উঠে।

বিতর্কে বাংলা বিভাগে স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ান হয় আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল। রানার আপ বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। আর কলেজে পর্যায়ে চ্যাম্পিয়ান আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ এবং রানার আপ হয় বিএএফ শাহীন কলেজ। সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন ফারাবী হাসান। 

ইংরেজি বির্তকে বড়দের বিভাগে চ্যাম্পিয়ান ব্র্যাক ইউনিভার্সিটি, রানার আপ গ্রুপ অফ ডিবেটারস ও সেরা বিতার্কিক আল ওয়াসি। ছোটদের বিভাগে চ্যাম্পিয়ান সেন্ট যোসেফ ক্লাব ১, রানার আপ সেন্ট যোসেফ ডিবেটিং ক্লাব ২।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষরা, কলেজের ক্লাবসমূহের প্রধান সমন্বয়ক সহযোগী অধ্যাপক মোহাম্মদ নূরুন্নবী, সহযোগী অধ্যাপক ও বিতর্ক উৎসবের আহ্বায়ক রাশেদ আল মাহমুদ, ডিআরএমসি ডিবেটিং সোসাইটির মোডারেটর তারেক আহমেদ প্রমুখ।  

আয়োজকরা জানিয়েছে, করোনা পরবর্তী অনলাইন মাধ্যম শেষে এ বছর গ্র্যান্ড ডিবেট ইভেন্টটি অনুষ্ঠিত হয়েছে। যেখানে বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় বিতর্ক হয়েছে। আমরা সফলভাবে এই অনুষ্ঠানটি সম্পন্ন করতে পেরে সবার কাছে কৃতজ্ঞ।


সর্বশেষ সংবাদ