বরিশালে সাকিব, খুলনায় তামিম; দল পাননি রিয়াদ-মুশফিক-লিটন

২০২৩ সালের জানুয়ারি-ফ্রেব্রুয়ারি মাসে দেশের তিন ভেন্যুতে হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ- বিপিএলের নতুন আসর। আগামী ২৩ নভেম্বর রাজধানীর একটি বেসরকারি হোটেলে বিপিএলের ড্রাফট হওয়ার কথা।

প্লেয়ার্স ড্রাফটের আগে সরাসরি একজন স্থানীয় খেলোয়াড়কে দলে নেওয়ার সুযোগ ছিল দলগুলোর। এক্ষেত্রে টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে সরাসরি সাইনিংয়ে দলে নিয়েছে ফরচুন বরিশাল। নতুন ফ্র্যাঞ্চাইজি সিলেট স্টাইকার্স দলে ভিড়িয়েছে মাশরাফি বিন মোর্তুজাকে।

এছাড়া, তামিম ইকবালকে নিয়েছে খুলনা টাইগার্স। ঢাকা নিশ্চিত করেছে তাসকিন আহমেদকে। গতবারের মত এবারও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে খেলবেন আফিফ হোসেন, কুমিল্লা ধরে রেখেছে বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমানকে, আর রংপুর রাইডার্স সরাসরি চুক্তিভুক্ত করেছে নুরুল হাসানকে।

আরও পড়ুন: কাতার বিশ্বকাপে নতুন ছয় নিয়ম

তবে, সরাসরি সাইনিংয়ে দল পাননি আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে সদ্য অবসরে যাওয়া দেশ সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম, বিশ্বকাপের আগে টি-টোয়েন্টির অধিনায়কত্ব হারানো মাহমুদুল্লাহ রিয়াদ, দুর্দান্ত ফর্মে থাকা ওপেনার লিটন কুমার ও এবারের টি টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক নাজমুল হোসেন শান্ত। 

জানা গেছে,  দলগুলো দেশী ও বিদেশী ক্রিকেটারদের নিয়ে বাকি স্কোয়াড পূর্ণ করবে প্লেয়ার্স ড্রাফট থেকে। দল পেতে মুশফিক-রিয়াদ-লিটনদের তাকিয়ে থাকতে হবে প্লেয়ার্স ড্রাফটের দিকে।

প্রসঙ্গত, বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) বাংলাদেশের পেশাদার টুয়েন্টি২০ ক্রিকেট লিগ। ২০১২ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রথম বিপিএল আয়োজন করে। ১০ ফেব্রুয়ারী ২০১২ এ বিপিএল-এর প্রথম আসর শুরু হয়।

বিপিএলের প্রথম ও দ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন হয় ঢাকা গ্ল্যাডিয়েটরস। ২০১৫ সালে তৃতীয় আসরে নতুন দল হিসেবে প্রথমবার অংশগ্রহণ করেই শিরোপা জয় করে কুমিল্লা ভিক্টোরিয়ানস। ২০১৬ আসরে নতুন দল ঢাকা ডায়নামাইটস ঢাকার শিরোপা পুনরুদ্ধার করে। বিপিএলের ৫ম আসর ২০১৭ সালের ২ নভেম্বর থেকে শুরু হয়। এতে নতুন ফ্রাঞ্চাইজি হিসেবে যোগ হয় সিলেট সিক্সার্স। এই আসরে চ্যাম্পিয়ন হয় রংপুর রাইডার্স।

বিপিএলের ৬ষ্ঠ আসর ২০১৯ সালের ৮ ফেব্রুয়ারি ঢাকা ডাইনামাইটসকে পরাজিত করে দ্বিতীয়বারের মত চ্যাম্পিয়ন হয় কুমিল্লা ভিক্টোরিয়ানস। সর্বশেষ ২০২২ সালের ১৮ ফেব্রুয়ারি নতুন দল ফরচুন বরিশালকে ১ রানে হারিয়ে ৩য় বারের মতো চ্যাম্পিয়ন হয় কুমিল্লা ভিক্টোরিয়ানস।


সর্বশেষ সংবাদ