ঢাবি ছাত্র পরিচয়ে অর্ধশতাধিক ছাত্রীর সাথে প্রেম করত রিয়াদ

রিয়াদ
রিয়াদ  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী পরিচয় দিয়ে অর্ধশতাধিক ছাত্রীর সাথে প্রেমের সম্পর্কের পর তাদের ব্ল্যাকমেইলের অভিযোগে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযুক্ত ব্যক্তির নাম রিয়াদ।

সম্প্রতি রাজধানীর হাজারিবাগ থেকে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ তাকে গ্রেপ্তার করে। এ সময় তার কাছ থেকে ব্ল্যাকমেইলে ব্যবহৃত ২টি মোবাইল ও ভুয়া ফেসবুক আইডি জব্দ করা হয়েছে।

ভুক্তভোগী নারী শিক্ষার্থীদের বরাত দিয়ে ডি জানিয়েছে, রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রীদের টার্গেট করতো রিয়াদ। এরপর ফেসবুকের মাধ্যমে তাদের সাথে সখ্যতা গড়ে তুলতো। নিজেকে সে সব সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের শিক্ষার্থী পরিচয় দিত। এতে নারীরা সহজেই তার সাথেধ সখ্যতা গড়ে তুলেতেন।

এরপর ওই নারীদের সাথে মধ্যে নিয়মিত চ্যাটিং হতো। অল্প কিছুদিনের মধ্যে তাদের সম্পর্ক আরও গভীর হয়। কিছুদিন পর তারা অডিও ও ভিডিও কলে নিয়মিত কথা বলেন। অনেক সময় খোলামেলাভাবে ভিডিও কলে কথা হতো তাদের মধ্যে। ব্যক্তিগত ছবিও শেয়ার করতেন অনেকে। এভাবে আরও কিছুদিন যাওয়ার পর খোলামেলা ভিডিও ও ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে মোটা অঙ্কোর টাকা দাবি করতেন রিয়াদ। টাকা না দিয়ে অনবরত হুমকি দিতেন তিনি। এভাবে একাধিক নারীর কাছে কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছে রিয়াদ।

আরও পড়ুন: ‘আমি এমন শিক্ষক, ঈদে বাড়ি ফিরতে গাড়ি ভাড়াও বাবার কাছে চাইতে হবে’

ভুক্তভোগীদের মধ্যে এক ছাত্রী গত ৭ মার্চ ব্ল্যাকমেইলের অভিযোগ এনে রাজধানীর ধানমন্ডি থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেন। এই মামলায় রিয়াদকে গ্রেপ্তার করে ডিবি।

মামলার এজাহারে ওই ছাত্রী জানান, রিয়াদের সঙ্গে আমার ৬-৭ মাস আগে মোবাইলফোনের মাধ্যমে পরিচয় হয়। পরিচয়ের সময় রিয়াদ নিজেকে ঢাবির সিএসই বিভাগের ছাত্র বলে পরিচয় দেয়। পরিচয়ের একপর্যায়ে রিয়াদের সঙ্গে আমার ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে। এ সময় মোবাইলফোনে তার সঙ্গে কথা হতো।

এ ছাড়া অডিও ও ভিডিও কলে কথা বলতাম। কথা বলার সময় আমার অজান্তেই রিয়াদ সব অডিও ও ভিডিও কথোপকথন রেকর্ড করে রাখে। পরবর্তীতে আমি জানতে পারি, রিয়াদ প্রকৃতপক্ষে ঢাবির ছাত্র নয়, মোবাইল ফোনে ভুয়া পরিচয় দিয়েছে। এই কারণে তার সঙ্গে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেই। এ সময় রিয়াদ আমার হোয়াটসঅ্যাপে বিভিন্ন হুমকিমূলক মেসেজ পাঠাতো এবং আমার ক্ষতি করার জন্য রেকর্ড করে রাখা সব অডিও/ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার হুমকি দিতে থাকে। আমার ক্ষতি না করার জন্য রিয়াদকে অনুরোধ করলে, সে আবার হুমকি দিয়ে মোটা অঙ্কের টাকা দাবি করে। ওই টাকা দিতে রাজি না হওয়ায়, সে হুমকি অব্যাহত রাখে।

আরও পড়ুন: বাসে জাবির দুই ছাত্রীর জামা কেটে দেওয়ার অভিযোগে আটক ১

এ বিষয়ে ডিবির সাইবার অ্যান্ড সিরিয়াস ক্রাইম বিভাগের অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের টিম লিডার অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মো. নাজমুল হক বলেন, ধানমণ্ডি থানায় দায়ের হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের একটি মামলার তদন্তে নেমে রিয়াদকে গ্রেপ্তার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে রিয়াদ ভুয়া পরিচয় ব্যবহার করে অর্ধশতাধিক মেয়েদের সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তুলে ব্ল্যাকমেইলের ফাঁদে ফেলেছেন বলে স্বীকার করেছেন। তার মোবাইল ফোনেও এ ধরনের প্রতারণা করার উদ্দেশ্যে অনেক মেয়েকে ব্ল্যাকমেইলে ফেলার প্রমাণ পাওয়া গেছে। বর্তমানে সে আদালতের মাধ্যমে কারাগারে রয়েছে।

এই বিষয়ে ডিবি ও প্রযুক্তি বিশেজ্ঞরা বলছেন, অনলাইনে কাওকে হুট করে পেলে তার সাথে নিজের গোপনীয় কিছু শেয়ার করা থেকে বিরত থাকতে হবে। যার সাথে কথা বলছেন বা পরিচয় হচ্ছে তার সাথে সরাসরি যোগাযোগ রাখুন। খোঁজ খবর নেন। শুধু অনলাইন কেন্দ্রিক যোগাযোগ হলে সেখানে নিজেকে আরও সাবধান হতে হবে।


সর্বশেষ সংবাদ