পাঠ্যবই ছাপায় অনিয়ম, এনসিটিবির কালো তালিকায় ১৪ প্রতিষ্ঠান

  © ফাইল ছবি

চলতি শিক্ষাবর্ষের বিনা মূল্যের পাঠ্যবই ছাপা ও বিতরণে এ রকম নানা অনিয়মের অভিযোগে ১৪টি মুদ্রণকারী প্রতিষ্ঠানকে ‘কালো তালিকাভুক্ত’ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

প্রাথমিক ও মাধ্যমিক স্তরের মোট ৪ কোটি ১৬ লাখ ৫৫ হাজার ২২৬ জন শিক্ষার্থীর জন্য বিনা মূল্যের বই ছাপা হয়েছে ৩৪ কোটি ৩৬ লাখ ৬২ হাজার ৩৯৪টি। এবার প্রাক্কলিত দরের চেয়ে অস্বাভাবিক কম দামে কাজ নিয়েছিলেন মুদ্রণকারীরা।

এ জন্য আশঙ্কা করা হয়েছিল, এবার নিম্নমানের কাগজে বই ছাপতে পারেন মুদ্রণকারীদের অনেকেই। বছরের শেষ সময়ে এসে এ রকম কিছু ঘটনা ধরাও পড়েছিল। এ জন্য প্রাথমিক পর্যায়ে সাড়ে ৬ লাখের বেশি বই এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ৩ হাজার মেট্রিক টন কাগজ বাতিল করা হয়েছিল।

কালো তালিকাভুক্ত হওয়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো- সূত্রাপুরের মেসার্স রেজা প্রিন্টার্স, মেসার্স মিলন প্রিন্টিং প্রেস, নিহাল অফসেট প্রিন্টিং প্রেস, সিফাত প্রেস অ্যান্ড পাবলিকেশনস, মিলেনিয়াম প্রিন্টার্স, খন্দকার মুদ্রণালয়, বাংলাবাজারের টাইমস প্রেস অ্যান্ড পাবলিকেশনস।

এছাড়া গেন্ডারিয়ার মানিক প্রিন্টিং প্রেস অ্যান্ড পাবলিকেশনস, নারিন্দার দি ইউনিক প্রিন্টার্স অ্যান্ড প্যাকেজার্স, শ্যামপুরের নাইমা আর্ট প্রেস ও রংপুর সদরের মেসার্স কমটেক কম্পিউটার অ্যান্ড প্রিন্টার্স।

এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা বলেন, পাঠ্যবই ছাপা ও বিতরণে এ রকম নানা অনিয়মের অভিযোগে কিছুসংখ্যক প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা হচ্ছে। এদের মধ্যে কেউ হয়তো এক বছরের মধ্যে এনসিটিবির কোনো কাজ করতে পারবে না, কেউ দুই বছর বা সারা জীবনের জন্য এনসিটিবির কাজ করতে পারবে না। কাউকে জরিমানা করা হবে।


সর্বশেষ সংবাদ