লিখিত পরীক্ষা ‘প্রক্সি’ দিয়ে মৌখিকে এসে ৪ প্রার্থী ধরা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © ফাইল ফটো

ভূমি মন্ত্রণালয়ের রাজস্ব খাতভুক্ত ব্যবস্থাপনা বিভাগের সার্ভেয়ার পদে মৌখিক পরীক্ষা দিতে এসে ‘প্রক্সি’ জালিয়াতিতে ধরা পড়েছেন ৪ জন চাকরি প্রার্থী। 

বৃহস্পতিবার (৮ জুন) ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আটককৃতরা হলেন- পাবনার সাঁথিয়া উপজেলার পূর্ব ভবানীপুর গ্রামের স্থায়ী বাসিন্দা মো. রাকিবুল ইসলাম (২৩), মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার কৈল গ্রামের জহিরুল ইসলাম (২২), ভোলার সদর উপজেলার দক্ষিণ দিঘলদী গ্রামের মো. হিরন শিকদার (২৩), পাটুয়াখালীর বাউফল উপজেলার কনকদিয়া গ্রামের মো. ওমর ফারুক শুভ (২৪)। 

ভূমি মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাসের সভাপতিত্বে ভাইভা বোর্ডের সদস্যরা সব প্রার্থীর লিখিত পরীক্ষার খাতার হাতের লেখা ও প্রাপ্ত নম্বরের সঙ্গে মৌখিক পরীক্ষার হাতের লেখা ও দক্ষতা মিলিয়ে দেখছিলেন। এসময় আটককৃতদের জ্ঞানের দক্ষতা  - প্রাপ্ত নম্বর এবং খাতার হাতের লেখার গরমিল থাকায় ভাইভা বোর্ডের সন্দেহ হয়। এরপর জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেন যে তাদের পক্ষে অন্য ব্যক্তিরা লিখিত পরীক্ষা দিয়েছিলেন। তারা আলাদাভাবে পর্যায়ক্রমে নিজ নিজ মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করার সময় জালিয়াতিতে ধরা পড়েন।

পরে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে হস্তান্তর করা হয়। এই চারজনের হয়ে যারা লিখিত পরীক্ষা দিয়েছিলেন, তাদের ধরতে মামলা করা হয়েছে। এছাড়া ভুয়া প্রার্থীদের ব্যাপারে খোঁজখবর নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, গত ৩১ জানুয়ারি ২০২৩ তারিখে ভূমি মন্ত্রণালয়ের রাজস্ব খাতভুক্ত ব্যবস্থাপনা বিভাগে ২৮১ জন সার্ভেয়ার (গ্রেড ১৪) পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেয় ভূমি মন্ত্রণালয়। তবে ২ জুন ২০২৩ অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় কেবল ২২০ জন উত্তীর্ণ হন। উত্তীর্ণ প্রার্থীদের আজ হতে আগামী ১৩ তারিখ পর্যন্ত - ৪দিন ব্যাপী মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা রয়েছে। বৃহস্পতিবার ছিল মৌখিক পরীক্ষার প্রথম দিন।


সর্বশেষ সংবাদ