ছাত্রীর সঙ্গে ভিডিও: বিতর্কিত সেই শিক্ষককে কলেজে ঢুকতে দেয়নি শিক্ষার্থীরা

ছাত্রীর সঙ্গে ভিডিও: বিতর্কিত সেই শিক্ষককে কলেজে ঢুকতে দেয়নি শিক্ষার্থীরা
ছাত্রীর সঙ্গে ভিডিও: বিতর্কিত সেই শিক্ষককে কলেজে ঢুকতে দেয়নি শিক্ষার্থীরা  © সংগৃহীত

রংপুর কারমাইকেল কলেজের অর্থনীতি বিভাগের প্রভাষক আহসান উল ফেরদৌসের সাথে একই কলেজের এক ছাত্রীর ‘ব্যক্তিগত ভিডিও আলাপচারিতা’ সোশ্যাল মিডিয়ায় ভাইরালের ঘটনায় বিতর্কিত শিক্ষক আহসান উল ফেরদৌস লালমনিরহাট সরকারি কলেজে যোগদান করতে এলে মূল ফটকে তোপের মুখে পড়েন শিক্ষার্থীদের। এদিন তাকে কলেজে ঢুকতে দেননি শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার (১১ মে) শিক্ষক আহসান উল ফেরদৌস কলেজে যোগদানের জন্য গেলে এ ঘটনা ঘটে। এরপর পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এর আগে গত রবিবার (৭ মে) কৈফিয়ত তলব করে তিন কার্যদিবসের মধ্যে লিখিত জবাব দিতে একটি পত্র দেন কলেজ অধ্যক্ষ অধ্যাপক আমজাদ হোসেন।  

কারমাইকেল কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষক আহসান উল ফেরদৌসের সঙ্গে একই বিভাগেরে এক ছাত্রীর আপত্তিকর ভিডিও সামাজিক যোগাযোগ-মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে এ ঘটনায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানান শিক্ষক শিক্ষার্থীরা।

এ ঘটনায় ওই শিক্ষককে কলেজের পরিচালনা পরিষদের অনুমতিতে লালমনিরহাট সরকারি কলেজে বদলি করা হয়। বিতর্কিত এই শিক্ষকের যোগদানের খবরে ক্ষোভে ফেটে পড়েন লালমনিরহাট সরকারি কলেজের শিক্ষার্থীরা।
 
তারা জানান, এ রকম একজন চরিত্রহীন শিক্ষকের কাছে আমাদের ভালো কিছু শেখার নেই। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, তাকে কলেজে প্রবেশ করতে দেব না।

এখন পর্যন্ত অধ্যক্ষের পত্রের জবাব না দিয়ে বিভাগীয় প্রধান বরাবর ১৫ দিনের মেডিকেল ছুটি নিয়ে লাপাত্তা রয়েছেন কারমাইকেল কলেজের অর্থনীতি বিভাগের প্রভাষক আহসান উল ফেরদৌস। অভিযোগের বিষয়ে জানতে তার সাথে একাধিক মাধ্যমে চেষ্টা করেও তার সাথে কোনো ধরনের যোগাযোগ করা সম্ভব হয়নি।

এ বিষয়ে কলেজ অধ্যক্ষ কৈফিয়ত তলব করে একটি নোটিশে উল্লেখ করেছেন, ‘সাধারণ শিক্ষার্থীদের অভিযোগের প্রেক্ষিতে জানা গেল, আপনার (আহসান উল ফেরদৌস, আইডি নম্বর-১০১১০১২, প্রভাষক, অর্থনীতি) নৈতিক স্খলন-জনিত ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে, যা একজন শিক্ষক হিসেবে লজ্জাজনক, মানহানিকর এবং এই কলেজের সুপ্রাচীন ঐতিহ্যকে ম্লান করেছে।

এমতাবস্থায় কেন আপনার বিরুদ্ধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করা হবে না, তা এই পত্র প্রাপ্তির ৩ (তিন) কার্যবিসের মধ্যে লিখিত জবাব দেওয়ার জন্য অনুরোধ করা হল’।

কলেজ কর্তৃপক্ষ বলছে, ছাত্রীর সঙ্গে শিক্ষকের এমন লজ্জাজনক ও মানহানিকর ভিডিও ভাইরালের ঘটনায় তাঁর বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া যেতে পারে, সে বিষয়ে কলেজের অর্থনীতি বিভাগ আজ বুধবার দুপুরে বিভাগের সেমিনার কক্ষে এক জরুরি বৈঠক করে। বৈঠকে প্রভাষক আহসান উল ফেরদৌসের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কর্তৃপক্ষকে সুপারিশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কারমাইকেল কলেজে ১৯৮২ সালে অধ্যয়নকারী এবং বর্তমানে এই প্রতিষ্ঠানের একটি বিভাগের প্রধান এক শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে জানান, শিক্ষক-ছাত্রীর সঙ্গে এমন লজ্জাজনক ঘটনা এবারই প্রথম। আমাদের মাথা নিচু হয়ে গেছে। ক্যাম্পাসে যেন আসতেই লজ্জা লাগছে। আমি মনে করি কর্তৃপক্ষ এ বিষয়ে কঠোর হবে।

এ বিষয়ে কারমাইকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মো. আমজাদ হোসেন জানিয়েছেন, ভিডিওর বিষয়টি শিক্ষার্থীদের পক্ষ থেকে আমার নজরে আসলে আমি ওই শিক্ষককে তলব করে কৈফিয়ত নোটিশ দিলেও কোনও জবাব পাই নি। জবাব দেয় কি না সেটা আমরা দেখব। এরপর আইনগত প্রক্রিয়া অব্যাহত রাখব।


সর্বশেষ সংবাদ