জাতীয় সংগীতের সময় দক্ষিণ সুদানের প্রেসিডেন্টের মূত্রত্যাগ

ভিডিও ফাঁস সন্দেহে সাংবাদিকদের আটক

জাতীয় সংগীতের সময় প্রেসিডেন্টের মূত্রত্যাগ
জাতীয় সংগীতের সময় প্রেসিডেন্টের মূত্রত্যাগ  © সংগৃহীত

আফ্রিকার দেশ দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কিরের মূত্রত্যাগের একটি ভিডিও ফাঁস করার অভিযোগে দেশটির ৬ সাংবাদিককে আটক করা হয়েছে। দেশটির একটি অনুষ্ঠানে জাতীয় সংগীত চলাকালে  প্রেসিডেন্টের প্যান্ট ভিজে যাওয়ার একটি ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়লে বিষয়টি সবার নজরে আসে এবং বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়। 

এ ঘটনায় চলতি সপ্তাহে আটক করা হয় দেশটির ছয় সাংবাদিককে। এদিকে মানবাধিকার ও সাংবাদিকদের নিয়ে কাজ করা দ্য কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টস (সিপিজে) সহ অন্য  সংগঠনগুলো আটক ছয় সাংবাদিকদের দ্রুত মুক্তির দাবি জানিয়েছে।

দেশটিতে গত ডিসেম্বরে ওই ভিডিও প্রকাশ পায়। ভিডিওতে দেখা গিয়েছে, অনুষ্ঠানে চলাকালে জাতীয় সংগীতের বাজছে এমন সময় বুকে হাত দিয়ে দাঁড়িয়ে থাকা প্রেসিডেন্টের প্যান্ট ভিজে যায়। সেই ভিডিও অবশ্য পরে ভাইরালও হয়ে যায়।

এ নিয়ে দক্ষিণ সুদান ইউনিয়ন অব জার্নালিস্টসের প্রেসিডেন্ট প্যাট্রিক ওয়েট রয়টার্সকে জানিয়েছেন, আটক সাংবাদিকরা হয়তো জানতে পারেন, কীভাবে প্রেসিডেন্টের প্যান্টে মূত্রত্যাগ করে দেওয়ার ভিডিও ফাঁস হয়েছে। ওই ছয় সাংবাদিককে আটক করা হয়েছে এমন সন্দেহের কারণে বলেও জানান তিনি।

তবে ওই ভিডিও সম্প্রচার করার দাবি অস্বীকার করে দ্য সাউথ সুদান ব্রডকাস্টিং কর্পোরেশনের (এসএসবিসি) জানিয়েছে, তারা কখনোই ওই ভিডিও সম্প্রচার করেনি। কীভাবে তা প্রচারিত হয়েছে তা তারা জানেন না।

সিপিজের সাব-সাহারান আফ্রিকার প্রতিনিধি মুথোকি মুমো বলেছেন, শীর্ষ ব্যক্তিরা যখনই কাভারেজকে বাধা মনে করেন তখনই ধরপাকড় করা হয় সাংবাদিকদের। আমি তাদের নিঃশর্ত মুক্তির আহ্বান করছি।

মানবাধিকার সংগঠনগুলো সাংবাদিকদের আটকের ফলে দক্ষিণ সুদানে সাংবাদিকদের মত প্রকাশের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলছে। দেশটিতে সাংবাদিকদের হেনস্তা করা ও হুমকি দেওয়া বন্ধ করার আহ্বানও জানিয়েছে মানবাধিকার রক্ষায় কাজ করা সংস্থাগুলোর।


সর্বশেষ সংবাদ