বাল্যবিয়ে প্রতিরোধে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক করার সুপারিশ

জাতীয় সংসদ ভবন
জাতীয় সংসদ ভবন  © ফাইল ছবি

দেশে বাল্যবিয়ে নিরুৎসাহিত করতে ছেলে-মেয়ের বয়স নির্ধারণে নতুন সুপারিশ করেছে এ লক্ষ্যে গঠিত সাব কমিটির। তারা সুপারিশ করেছে বিয়ে সম্পন্ন করার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) ব্যবহার বাধ্যতামূলক করার। 

এ সুপারিশ করা হয়েছে বুধবার (২৮ ডিসেম্বর) বেসরকারি দাতা সংস্থা ইউএনএফপিএ-এর কারিগরি সহযোগিতায় জাতীয় সংসদ সচিবালয়ের বাস্তবায়নাধীন ‘স্ট্রেংদেনিং পার্লামেন্ট’স ক্যাপাসিটি ইন্টিগ্রেশন অব পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ইস্যুস (এসপিসিপিডি) শীর্ষক প্রকল্পের আওতায় গঠিত ‘বাল্যবিবাহ ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ’ সাব-কমিটির দ্বিতীয় সভায়।

এদিন সভায় আলোচনা করা হয়েছে আইন ও নীতি পর্যালোচনা সম্পর্কিত কমিটির নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ সম্পর্কিত প্রতিবেদন ও করণীয় নির্ধারণ বিষয়ে।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন সাব-কমিটির আহ্বায়ক এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বেগম মেহের আফরোজ। সভায় অংশগ্রহণ করেন সাব-কমিটির সদস্য উম্মে কুলসুম স্মৃতি, শামীম হায়দার পাটোয়ারী, অ্যারমা দত্ত এবং আদিবা আনজুম মিতা।

এ দিন সভায় কমিটির পক্ষ থেকে সুপারিশ করা হয়েছে বাল্যবিয়েকে নিরুৎসাহিত করার লক্ষ্যে ছেলে-মেয়ের বয়স নির্ধারণের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র ব্যবহার বাধ্যতামূলক করা এবং স্থানীয় চেয়ারম্যানকে কাজীর অবহিত করার ব্যাপারেও।

এছাড়াও সুপারিশ করা হয়েছে আইন ও নীতি পর্যালোচনা সম্পর্কিত কমিটির বাংলাদেশে প্রচলিত ও বিদ্যমান বিভিন্ন আইন ও নীতিগুলোর আলোকে মহিলা ও শিশুদের অনুকুলে ইতিবাচক বিধানাবলীর সংক্ষিপ্তসার হ্যান্ডবুক আকারে প্রকাশ করা এবং তা জুডিসিয়ারি ও আইন প্রয়োগকারী সংস্থাসহ সংশ্লিষ্ট সকল সংস্থায় পাঠানোর ব্যাপারে। 

আজকের সভায় উপস্থিত ছিলেন জাতীয় সংসদ সচিবালয়ের যুগ্মসচিব এবং এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ, উপ-প্রকল্প পরিচালক এ কে এম আব্দুর রহিম ভূইয়া, টেকনিক্যাল অফিসার খন্দকার জাকিউর রহমান প্রমুখ।


সর্বশেষ সংবাদ