লিখিত পরীক্ষায় জালিয়াতি, মৌখিক দিতে এসে আটক ২৩

কাস্টমস হাউজ
কাস্টমস হাউজ  © সংগৃহীত

চাকরির পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ২৩ প্রার্থীকে আটক করে থানায় সোপর্দ করেছে চট্টগ্রাম কাস্টমস। বুধবার (২৮ ডিসেম্বর) সকালে ৫ জন এবং গতকাল মঙ্গলবার ১৮ জনকে আটক করা হয়। আটককৃতদের বিরুদ্ধে চট্টগ্রাম পাহাড়তলী থানায়  দুটি পৃথক মামলা দায়ের করা হয়েছে।

তথ্যের সত্যতা নিশ্চিত করে পাহাড়তলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) রোজিনা খাতুন সাংবাদিকদের বলেন, ২৩ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও ২৩ জনকে আসামি করা হয়েছে।

চট্টগ্রাম কাস্টম সূত্রে জানা গেছে, ২০১৪ ও ২০১৭ সালে  ৯৮ জন সিপাহী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এসব পদে ৩ হাজার ৩৪৪ জন প্রাথী আবেদন করেন। গত ২২ ডিসেম্বর এ পদে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে উত্তীর্ণ হয় ৩৫০ জন প্রার্থী। গত সোমবার, মঙ্গলবার ও আজ বুধবার মৌখিক পরীক্ষায় অংশ নেয় তারা। লিখিত পরীক্ষায় জালিয়াতির বিষয় মৌখিক পরীক্ষার সময় ধরা পড়ায় ২৩ জনকে আটক করা হয়।

আটককৃতরা কি ধরনের জালিয়াতি করেছে জানতে চাইলে কাস্টমস কর্মকর্তারা বলন, মূলত ২০১৪ ও ২০১৭ সালে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও নানান জটিলতায় পরীক্ষা সম্পন্ন করা যাচ্ছিল না। দীর্ঘদিন পর পরীক্ষা হওয়ায় চাকরীর প্রার্থীদের আবেদনের ছবির সঙ্গে বর্তমান চেহারার অনেক পরিবর্তন এসেছে। ফলে এ সুযোগ কাজে লাগিয়ে একটি চক্র মূল প্রার্থীর বদলে অন্যজনকে দিয়ে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করিয়েছে। মৌখিক পরীক্ষা দিতে আসা পরীক্ষার্থীদের হাতের লেখা মিলিয়ে লিখিত পরীক্ষার খাতার সঙ্গে সাদৃশ্য না পাওয়ায় তাদের আটক করা হয়েছে।

এ বিষয়ে চট্টগ্রাম কাস্টমস হাউজের যুগ্ম কমিশনার তারেক হাসান সাংবাদিকদের বলেন, 'লিখিত পরীক্ষার জালিয়াতির বিষয়টি ধরা পড়লে নিয়োগ কমিটি জড়িতদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করেছে।’


সর্বশেষ সংবাদ