আপিল বিভাগের আদেশের পর সরকারি চাকরিতে কোটা থাকছে?

  © ফাইল ফটো

সরকারি চাকরিতে নিয়োগে কোটার বিষয়ে একমাস স্থিতাবস্থা বজায় রাখতে আদেশ দিয়েছেন আপিল বিভাগ। কোটার বিষয়ে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ আজ বুধবার এই স্থিতাবস্থার আদেশ দেন। একই সঙ্গে এই বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ৭ আগস্ট দিন ধার্য করা হয়। আপিল বিভাগের এ আদেশের ফলে আপাতত কোটা থাকছে না বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও রিট আবেদনকারীদের আইনজীবী মনসুরুল হক চৌধুরী।

পর্যবেক্ষণ ও নির্দেশনায় আপিল বিভাগ বলেছেন, আন্দোলনকারী ছাত্রছাত্রীকে শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে গিয়ে পড়াশোনায় মনোনিবেশ করতে বলা হলো। সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টর এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানেরা তাঁদের শিক্ষার্থীদের ফিরিয়ে নিয়ে শিক্ষার উপযুক্ত পরিবেশ নিশ্চিত করবেন বলে আদালত আশা করেন। আর আন্দোলনকারীরা চাইলে আইনজীবীর মাধ্যমে তাঁদের বক্তব্য তুলে ধরতে পারবেন। আদালত মূল আবেদন নিষ্পত্তির সময় তাঁদের সে বক্তব্য বিবেচনায় নেবেন। 

আদেশের পর অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, আপিল বিভাগ সাবজেক্ট ম্যাটারে স্থিতাবস্থা বজায় রাখতে বলেছেন। সাবজেক্ট ম্যাটারে (বিষয়বস্তু) কোটা নেই, সেটিই চলবে। হাইকোর্টের রায়ের আগে যে অবস্থা ছিল সেটাই হলো। রায় পেলে আবেদন (লিভ টু আপিল) করব। তখন আপিল বিভাগ পূর্ণাঙ্গ রায় দেবেন। শিক্ষার্থীদের উদ্দেশে বলব, আর আন্দোলন করার যৌক্তিক কারণ নেই। আপনারা সবাই রাস্তা ছাড়েন। আর জনদুর্ভোগ করবেন না। 

দুই শিক্ষার্থীর আইনজীবী শাহ মঞ্জুরুল হক বলেন, কোটার বিষয়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটি করা হয়েছিল। কমিটির মাধ্যমে ২০১৮ সালে কোটা বাতিল করা হয়েছিল। রিট করলে হাইকোর্ট বাতিল করাটা অবৈধ বলে রায় দিয়েছিলেন। আপিল বিভাগের আদেশের ফলে ২০১৮ সাল থেকে যেভাবে নিয়োগ প্রক্রিয়া চলে আসছিল, সেভাবে চলবে। যারা হাইকোর্টে পক্ষে রায় পেয়েছেন তাঁদেরও চূড়ান্ত ফয়সালা আপিল বিভাগ থেকেই নিতে হবে। 

এর আগে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে গতকাল মঙ্গলবার আবেদন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আল সাদী ভূঁইয়া এবং উর্দু বিভাগের শিক্ষার্থী আহনাফ সাঈদ খান। পরে চেম্বার জজ আদালতের বিচারপতি শুনানির জন্য আজ দিন ঠিক করে দেন। সে অনুযায়ী সকালে শুনানির জন্য উঠলে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘রাষ্ট্রপক্ষের একটি আবেদন আছে।’ তখন প্রধান বিচারপতি বলেন, ‘সাড়ে ১১টায় দুটি আবেদন একসঙ্গে শুনানি হবে।’ 

সাড়ে ১১টার পর শুনানিতে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘রায় এখনো স্বাক্ষর হয়নি। হাইকোর্টের রায় স্থগিত করতে আবেদন করেছি।’ 

রিটকারীদের আইনজীবী মনসুরুল হক চৌধুরী বলেন, ‘যারা যুদ্ধ করেছেন, তাঁরা কোটা চাননি, বঙ্গবন্ধু দিয়েছেন। ২০১৮ সালে আন্দোলনের পর মুক্তিযোদ্ধা কোটা প্রত্যাহার করা হয়। স্লোগান উঠেছে মুক্তিযোদ্ধা কোটা থাকলে দেশ মেধাহীন হয়ে যাবে।’ 

মনসুরুল হক বলেন, ‘মুক্তিযোদ্ধা কোটায় ৩০ শতাংশ পূরণ না হলে বাইরে থেকে নেওয়া হয়।’ প্রধান বিচারপতি বলেন, ‘সিপি (আপিল) আমাদের সামনে আসলে আমরা দেখব।’ মনসুরুল হক বলেন, ‘যে অবস্থায় আছে, সেভাবেই থাক।’ অ্যাটর্নি জেনারেল বলেন, ‘এটা পলিসি ম্যাটার। আপনারা সবকিছু করতে পারেন।’ প্রধান বিচারপতি বলেন, ‘যারা আন্দোলন করছে তারা মনে হয় ভুল বুঝে করছে। যা হোক, তারা তো আমাদেরই ছেলে–মেয়ে। রাস্তায় স্লোগান দিয়ে রায় পরিবর্তন করা যায় না। বিষয়টি নিষ্পত্তি করতে হবে। যা হয়েছে এনাফ (যথেষ্ট)। রায় সামনে আসলে আমরা মূল্যায়ন করব।’ পরে আদালত ৪ সপ্তাহের স্থিতাবস্থা জারি করেন। 

কোটা সংস্কার আন্দোলনের মুখে সরকারি চাকরিতে ৯ম থেকে ১৩তম গ্রেড পর্যন্ত কোটাপদ্ধতি বাতিল করে ২০১৮ সালের ৪ অক্টোবর পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

তখন সরকারি চাকরিতে (৯ম থেকে ১৩তম গ্রেড) ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা, ১০ শতাংশ নারী, ১০ শতাংশ জেলা, ৫ শতাংশ ক্ষুদ্র জাতিগোষ্ঠী এবং ১ শতাংশ প্রতিবন্ধী কোটা ছিল। সব মিলিয়ে কোটা ছিল ৫৬ শতাংশ। মানে হলো, ১০০ জনকে নিয়োগের ক্ষেত্রে ৫৬ জনকে নিতে হতো কোটায়।

কোটা বাতিল করে সরকারের পরিপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে ২০২১ সালে রিট করেন চাকরিপ্রত্যাশী ও বীর মুক্তিযোদ্ধার সন্তান অহিদুল ইসলামসহ সাতজন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০২১ সালের ৬ ডিসেম্বর হাইকোর্ট রুল দেন। চূড়ান্ত শুনানি শেষে রুল অ্যাবসলিউট (যথাযথ) ঘোষণা করে গত ৫ জুন রায় দেন হাইকোর্ট।

হাইকোর্টের রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদন চেম্বার আদালত হয়ে ৪ জুলাই আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ওঠে। রিট আবেদনকারীপক্ষের সময়ের আরজির পরিপ্রেক্ষিতে সেদিন আপিল বিভাগ নট টুডে (৪ জুলাই নয়) বলে আদেশ দেন। পাশাপাশি রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলা হয়। এ অবস্থায় কোটা পুনর্বহালসংক্রান্ত হাইকোর্টের রায় স্থগিত চেয়ে দুই শিক্ষার্থী গতকাল মঙ্গলবার আবেদন করেন।

হাইকোর্টের রায়ের পর থেকেই শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা কোটা সংস্কারের দাবিতে আবার আন্দোলনে নামেন। তারা আজ তৃতীয় দিনের মতো ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছেন। এতে আজও ঢাকায় অচলাবস্থা সৃষ্টি হয়েছে। প্রধান সড়কগুলোতে যান চলাচল বন্ধ থাকায় পথচলতি মানুষ চরম ভোগান্তিতে পড়েছেন।


সর্বশেষ সংবাদ