আটক ১৪ শিক্ষার্থীর মুক্তি দাবিতে কর্মসূচি ঘোষণা ৩৫ আন্দোলনকারীদের

এক আন্দোলনকারীকে ধরে নিয়ে যাচ্ছে পুলিশ
এক আন্দোলনকারীকে ধরে নিয়ে যাচ্ছে পুলিশ  © সংগৃহীত

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার আন্দোলন থেকে গ্রেপ্তার ১৪ শিক্ষার্থীর মুক্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। রবিবার (১২ মে) বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচি অনুষ্ঠিত হবে। আন্দোলননের গণমাধ্যম বিষয়ক সংগঠক খাদিজা খাতুন মুক্তা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩৫-এর দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণের জন্য গতকাল শনিবার ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে শিক্ষার্থী সমবেত হয়। এরপর তারা গণভবন মুখী পদযাত্রা করলে শাহাবাগ প্রশাসন শিক্ষার্থীদের বেরিকেড দিয়ে আটকিয়ে দেয়।

তখন শিক্ষার্থীরা সেখানে শান্তিপূর্ণ ভাবে অবস্থান নিলে বিকেল ৪টার দিকে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। একইসঙ্গে ১৪ জনকে গ্রেপ্তার করে নিয়ে যায়। তাদের মধ্যে ১ নারী সংবাদিকসহ ৪ নারী আন্দোলনকারী ও ১০ জন ছেলে ছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গ্রেপ্তার হওয়া এক শিক্ষার্থী ইতোমধ্যে অসুস্থ হয়ে পড়েছেন। তার চিকিৎসা চলমান রয়েছে। অতি দ্রুত তাদের মুক্তি দিয়ে ৩৫-এর প্রজ্ঞাপন জারি করতে হবে। এসব দাবি নিয়ে আজকের কর্মসূচি আহ্বান করা হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন- সুলতানা সিদ্দিকী (সাংবাদিক), রিমা (সাবেক ছাত্রী, নরসিংদী সরকারি কলেজ), বৃষ্টি (সাবেক ছাত্রী, রাজশাহী বিশ্ববিদ্যালয়), আলামিন (সাবেক ছাত্র, সোনারগাঁও বিশ্ববিদ্যালয়), নূর মোহাম্মদ নূর (সরকারি বাংলা কলেজ), হুমায়ুন কবির (জগন্নাথ বিশ্ববিদ্যালয়), মানিক দাস (শহীদ সোহরাওয়ার্দী কলেজ), মো. রাসেল (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়), শেখ ফরিদ (বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়), আজম মোহাম্মদ (পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), মামুনুর রশিদ (ঢাকা কলেজ), সাদ্দাম হোসেন (ঢাকা কলেজ), আব্দুল হাকিম (মহসিন হল, ঢাকা বিশ্ববিদ্যালয়), সাথী আক্তার (ইডেন মহিলা কলেজ)।

গ্রেপ্তারের পর তাদের মুক্তি দিতে ৩ ঘণ্টার আল্টিমেটাম দেন আন্দোলনকারীরা। শনিবার সন্ধ্যা ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ আল্টিমেটাম দেন ৩৫ প্রত্যাশী সমন্বয় পরিষদের আহ্বায়ক শরিফুল হাসান শুভ। তিনি বলেছেন, আটককৃতদের মুক্তি না দিলে আমরা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থীরা একযোগে অনশনে বসবো।

 

সর্বশেষ সংবাদ