কেউ চাকরি না পেয়ে হতাশ, কেউ আত্মহত্যার পরে পেয়েছেন চাকরির খবর

২০২২ সালের চাকরির বাজার
২০২২ সালের চাকরির বাজার  © ফাইল ছবি

দেশের চাকরির বাজারে সরকারি ব্যাংকের সব নিয়োগ পরীক্ষা স্থগিতের মাধ্যমে শুরু হয় চলতি বছর। করোনাভাইরাসের কারণে এসব পরীক্ষা স্থগিত করা হয়েছিল। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে প্রতি মাসেই কমবেশি চলমান ছিলো নিয়োগ কার্যক্রম। নিয়োগের সঙ্গে বেশ আলোচিত ছিলো জালিয়াতি, দুর্নীতি, অনিয়মের মতো ঘটনা। এ বাজারে বছরের সবচেয়ে আলোচিত ঘটনা ছিলো দুদক কর্মকর্তা শরীফের চাকরিচ্যুতি। এরপর বছরের শেষে বাধ্যতামূলক অবসরের ঘটনাও ছিলো বেশ আলোচনায়।

সরকারি ব্যাংকের সব নিয়োগ পরীক্ষা স্থগিতের মাধ্যমে বছর শুরু
করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিসগুলোয় অর্ধেক কর্মকর্তা ও কর্মচারী নিয়ে পরিচালনা করার আদেশ জারি করেছে সরকার। করোনার প্রভাব পড়ে চাকরি খাতেও। দেশে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় বিভিন্ন নিয়োগ পরীক্ষা স্থগিত হয়।

এই ধারাবাহিকতায় (২৯ জানুয়ারি) ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়ের তত্তাবধানে অনুষ্ঠেয় সব নিয়োগ পরীক্ষা স্থগিত ঘোষণা করে। ১ ফেব্রয়ারি থেকে ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়ের এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো।

এছাড়া একই সময়ে প্রকোপ বেড়ে যাওয়ায় আরও কয়েকটি প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছিল। প্রতিষ্ঠানগুলো হলো বাংলাদেশ সরকারি কর্ম কমিশন, মৎস্য অধিদপ্তর, ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমইএফ), কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড (সিপিজিসিবিএল), বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) ও দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদক কর্মকর্তা শরীফের চাকরিচ্যুতি
রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র দেওয়া এবং ভোটার তালিকায় অন্তুর্ভুক্তিসহ অনিময়ের বিভিন্ন ঘটনার তদন্ত করে আলোচনায় আসা দুর্নীতি দমন কমিশনের উপসহকারী পরিচালক শরীফ উদ্দিনকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে। বুধবার (১৭ ফেব্রুয়ারি) দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ স্বাক্ষরিত এক অফিস আদেশে তার চাকরিচ্যুতির বিষয়টি নিশ্চিত হয়। বিষয়টি নিয়ে মোটামুটি সারা বছর বেশ আলোচনা-সমালোচনা চলছিল।

বছর শেষ হতে না হতেই বেসরকারি সংস্থায় যোগ দিলেন শরীফ
আলোচিত দুর্নীতি দমন কমিশনের সাবেক উপ-সহকারী পরিচালক (ডিএডি) শরীফ উদ্দিন বেসরকারি একটি ভেটেরিনারি মেডিসিন কোম্পানির হেড-অফ টেকনিক্যাল সার্ভিস হিসেবে যোগ দিয়েছেন। বুধবার (১৬ নভেম্বর) শরীফ উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় মাননীয় প্রধানমন্ত্রীর দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স সমর্থনকারীদের প্রতি আন্তরিক মোবারকবাদ জানাচ্ছি। আপনাদের কল্যাণে মহান আল্লাহ আমাকে দেশ ও বিদেশের অনেক সুনামধন্য প্রতিষ্ঠান তাদের সহকর্মী হিসেবে পেতে চাইছে। এটা আমার জন্য অত্যন্ত সম্মান ও গৌরবের।

প্রাথমিকের সরকারি শিক্ষক নিয়োগ
সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক পদের প্রথম ধাপের লিখিত পরীক্ষা গত ২২ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে। এরপর তিনটি ধাপে বিভিন্ন জেলা-উপজেলায় এসব পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর বছরের শেষে ১৪ ডিসেম্বর এ নিয়োগের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হয়েছেন ৩৭ হাজার ৫৭৪ জন। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ কার্যক্রমের ইতিহাসে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি ছিল।

নিয়োগ পরীক্ষায় জালিয়াতি চেষ্টা, আটক
চলতি বছরের ২০ মে রাজবাড়ীতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২০ (২য় পর্যায়ের) প্রশ্নপত্র জালিয়াতি চক্রের ১৩ সদস্যকে আটক করে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। এদিন দুপুরে জেলা শহরের নতুন বাজার এলাকার আবুল খায়েরের ছেলে মিজানুর রহমানের বাড়িতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আরও পড়ুন: দুর্নীতিবিরোধী অভিযানে আলোচিত দুদক কর্মকর্তা শরীফ চাকরিচ্যুত

নিয়োগ পরীক্ষায় প্রক্সি দেয়ার আগেই গ্রেপ্তার ৩
প্রাথ‌মিক সহকা‌রী শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রার্থীর বদলে প্রক্সি দেয়ার আগেই তিন জনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। এ সময় তাদের কাছ থেকে অনলাইনে করা আবেদন ও প্রবেশপত্র, চেকবই ও মোবাইল জব্দ করা হয়েছে। র‍্যাব-৮-এর উপপ‌রিচালক মেজর মোহাম্মদ জাহাঙ্গীর আলম শুক্রবার (২১ মে) রাতে এ তথ্য জানিয়েছেন। তাদের বিরুদ্ধে ব‌রিশাল কোতোয়ালি মডেল থানায় র‍্যাব-৮-এর ডিএ‌ডি এনামুল হক মামলা করেছেন।

নিয়োগ পরীক্ষায় জালিয়াতি করে আটক হলেন তিন জন
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে পঞ্চগড়ে দুই পরীক্ষার্থীসহ তিন জনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার (৫ জুলাই) জেলা প্রশাসক কার্যালয়ের একটি কক্ষ থেকে তাদের আটক করা হয়। এ ঘটনায় আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

আটককৃতরা হলেন- পঞ্চগড়ের আটোয়ারী উপজেলা সদরের বড়দাপ এলাকার কলিম উদ্দীনের ছেলে মোকসেদুর রহমান (২৮), একই উপজেলার ছোটদাপ এলাকার আব্দুল জলিলের ছেলে আহসান হাবিব (২৮) এবং ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গি এলাকার বাবর আলীর ছেলে বেলাল উদ্দীন (৩৮)।  আটককৃতদের মধ্যে মকসেদুর রহমান ও আহসান হাবিব শিক্ষক নিয়োগ পরীক্ষার্থী এবং বেলাল উদ্দীন নিয়োগ পরীক্ষার জালিয়াতি চক্রের অন্যতম হোতা

ঢাবি ছাত্রের আত্মহত্যার দু’দিন পর এলো ৮ম সরকারি চাকরির খবর
গত ২৯ মে রাজধানীর ধানমন্ডিতে একটি মেসে আত্মহত্যা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক শিক্ষার্থী ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সহকারী পরিচালক মো. মেহেদী হাসান। একটি-দুটি নয়। ঢাবি থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষে ৭টি সরকারি চাকরি পেয়েছিলেন মেহেদী। সর্বশেষ তিনি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সহকারী পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

মেহেদীর আত্মহত্যার দু’দিন পর দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। এতো মোট ১৩০ জনকে নিয়োগ নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে দুদক। তালিকায় দেখা যায়, ১১১ নম্বরে মো. মেহেদী হাসানের নাম রয়েছে। তার দুদকের পরীক্ষার রোল নম্বর ছিল ২১০০৬৭৪৬। তালিকায় নামের পাশেই তার নিজ জেলা ফরিদুপর লেখা আছে।

নম্বর জালিয়ারি করে চাকরি নিয়ে ধরা পড়েছেন ৪৩ জন
খাদ্য অধিদপ্তরের নিয়োগ পরীক্ষায় পরীক্ষা পেয়েছেন ১৯। আর এ ফলাফল পাল্টে করা হয়েছে ৯১। দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্তে অধিদপ্তরের খাদ্য পরিদর্শক পদে নিয়োগের জালিয়াতির এমন নজিরবিহীন ঘটনার প্রমাণ মিলেছে। তবে জালিয়াতির মাধ্যমে নিয়োগ পাওয়া ৪৩ জন কর্মীরা গত ৮ বছর ধরে কাজ করে যাচ্ছেন। তবে এ নিয়োগের খাদ্য পরিদর্শক পদে জালিয়াতির মাধ্যমে নিয়োগের পর ৮ বছরে ধরে চাকরি করলেও অবশেষে এ বছরের অক্টোবরে ধরা পড়েছেন দুদকের জালে।

নিয়োগ পরীক্ষায় ‘জালিয়াতি’ করে মৌখিকের সময় ধরা
লিখিত পরীক্ষায় জালিয়াতির মাধ্যমে একজনের বদলে বসেছিলেন আরেকজন; নিয়োগের সেই পরীক্ষায় পাসের পর সাক্ষাৎকার দিতে এসে ধরা পড়েছেন মূল প্রার্থী। শনিবার (১৭ ডিসেম্বর) চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে মৌখিক পরীক্ষা দিতে এসে আটক ওই প্রার্থীকে পুলিশে দেওয়ার কথা জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্লাবন কুমার বিশ্বাস জানান।

আটক মো. নিজাম উদ্দিন মিরসরাই পৌরসভার ৯ নম্বর তারাকাটিয়া এলাকার বাসিন্দা। জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে চারটি পদে লিখিত পরীক্ষায় উর্ত্তীণদের মৌখিক পরীক্ষা ছিল এদিন। এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষে মামলা করে নিজামকে কোতোয়ালী থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান ওই পুলিশের ওই কর্মকর্তা।

চাকরি না পেয়ে হতাশায় ছিঁড়ে ফেললেন সার্টিফিকেট বাদশা মিয়া
নীলফামারীর ডিমলায় চাকরি না পেয়ে স্নাতকসহ সব একাডেমিক সার্টিফিকেট ছিঁড়ে ফেলেছেন শিক্ষার্থী যুবক বাদশা মিয়া (৩১)। বাদশা মিয়া উপজেলার বালাপাড়া ইউনিয়নের দক্ষিণ সুন্দর খাতা গ্রামের বাসিন্দা মহুবার রহমানের ছেলে। অভাবের সংসারে ছয় ভাই-বোনের মধ্যে তিনি সবার বড়। ২০১৪ সালে তিনি নীলফামারী সরকারি কলেজ থেকে পদার্থবিজ্ঞানে স্নাতক সম্পন্ন করেন।

ফেসবুক লাইভে এসে বাদশা মিয়া বলেন, আসলে আমার ভাগ্যটাই খারাপ! কত মানুষ ভুয়া সার্টিফিকেট নিয়া করে খাচ্ছে। আর আমি এত সার্টিফিকেট নিয়ে দ্বারে দ্বারে ঘুরেও একটা সরকারি বা বেসরকারি চাকরি জোটাতে পারিনি। সার্টিফিকেট অনুযায়ী চাকরির বয়স শেষ, এখন এগুলো রেখে লাভ কী? বয়স থাকতেই তো চাকরি জোটাতে পারিনি।

বছরের শেষে সবচেয়ে আলোচিত ঘটনা ছিলো বাধ্যতামূলক অবসর
বিদায়ী বছরে বেশ কয়েকজন আলোচিত কর্মকর্তারা স্বাভাবিক অবসরে গেছেন। আবার বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে অনেক কর্মকর্তাকে। তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে অদক্ষতা ও দেশপ্রেমের অভাবের। প্রশাসনের পদোন্নতি ও বদলিও হয়েছে গণহারে।

২০২২ সালে বিভিন্ন পর্যায়ের ৬৩৩ জন কর্মকর্তার পদোন্নতি হয়েছে। আবার সকল যোগ্যতা থাকার পরও পদোন্নতি বঞ্চিত থাকতে হয়েছে কিছু কর্মকর্তাদের। চাকরির মেয়াদ শেষ হওয়ার আগেই তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেনকে অবসরে পাঠায় সরকার। গত ১৬ অক্টোবর তাকে অবসর দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। এরপর থেকেই বাধ্যতামূলক অবসর নিয়ে শুরু হয় আলোচনা-সমালোচনা। গত ১৬ অক্টোবর পুলিশ সুপার (এসপি) পদমর্যাদার কর্মকর্তা মো. আলী হোসেন ফকিরকে সরকারি চাকরি থেকে বাধ্যতামূলক অবসর দেয়া হয়।

এরপর গত ১৮ অক্টোবর পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) মীর্জা আবদুল্লাহেল বাকী ও মো. দেলোয়ার হোসেন মিঞা এবং পুলিশ সদর দপ্তরের এসপি (টিআর) মুহম্মদ শহীদুল্লাহ চৌধুরীকে চাকরির মেয়াদ শেষ হওয়ার আগেই অবসরে পাঠানো হয়। এরপর ৩১ অক্টোবর দুই অতিরিক্ত ডিআইজিকেও বাধ্যতামূলক অবসর দেয়া হয়। তারা হলেন ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. মাহবুব হাকিম ও সিআইডির অতিরিক্ত ডিআইজি মো. আলমগীর আলম।

গত ২১ নভেম্বর সরকারি চাকরি থেকে বাধ্যতামূলক অবসর দেয়া হয়েছে এসপি ব্যারিস্টার জিল্লুর রহমানকে। এরপর ৩১ অক্টোবর দুই অতিরিক্ত ডিআইজিকেও বাধ্যতামূলক অবসর দেয়া হয়। তারা হলেন- ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. মাহবুব হাকিম ও সিআইডির অতিরিক্ত ডিআইজি মো. আলমগীর আলম।

গত ২১ নভেম্বর সরকারি চাকরি থেকে বাধ্যতামূলক অবসর দেয়া হয়েছে এসপি ব্যারিস্টার জিল্লুর রহমানকে। সর্বশেষ ২০ ডিসেম্বর অপরাধ তদন্ত বিভাগের বিশেষ পুলিশ সুপার মো. মুনির হোসেনকে অবসরে পাঠিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

বছরের শেষে আসে বাংলাদেশ ব্যাংকের ৯২২টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি
ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে বড় নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে ওইসব প্রতিষ্ঠানে ৯২২ জন নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নির্দিষ্ট ১০টি ব্যাংকে সিনিয়র অফিসার (সাধারণ) পদে ৯২২ জনকে নিয়োগ দেওয়া হবে।

ব্যাংকগুলো হলো- সোনালী ব্যাংকে ৩৯৩ জন, জনতা ব্যাংকে ৯৪ জন, অগ্রণী ব্যাংকে ১৫০ জন, রূপালী ব্যাংকে ২৫ জন, বাংলাদেশে ডেভেলপমেন্ট ব্যাংকে ২৬ জন, বাংলাদেশ কৃষি ব্যাংকে ১৮৫ জন, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ১৭ জন, প্রবাসীকল্যাণ ব্যাংকে ১১ জন, কর্মসংস্থান ব্যাংকে ১৫ জন এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে ৬ জন নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ