শিক্ষায় অবদানে বিশেষ সম্মাননা পেল বাতিঘর আদর্শ পাঠাগার

বিশেষ সম্মাননা স্মারক গ্রহণ করছেন বাতিঘর আদর্শ পাঠাগারের প্রতিষ্ঠাতা মো. কামরুজ্জামান
বিশেষ সম্মাননা স্মারক গ্রহণ করছেন বাতিঘর আদর্শ পাঠাগারের প্রতিষ্ঠাতা মো. কামরুজ্জামান  © টিডিসি ফটো

পিছিয়ে পড়া গ্রামীণ জনগোষ্ঠীর মধ্যে পাঠাভ্যাস তৈরি ও শিক্ষার আলো বিস্তারে গুরুত্বপূর্ণ অবদান রাখায় টাঙ্গাইলের বাতিঘর আদর্শ পাঠাগারকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে। 

শুক্রবার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় বুকওয়ার্ম-শুনবই লেখক সম্মাননা-২০২৪ ও বাংলাদেশ বুকওয়ার্ম অ্যাসোসিয়েশনের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকা আঞ্চলিক লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে এ সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। বাতিঘর আদর্শ পাঠাগারের পক্ষ থেকে স্মারকটি গ্রহণ করেন এর প্রতিষ্ঠাতা মো. কামরুজ্জামান।

এ বিষয়ে মো. কামরুজ্জামান বলেন, গ্রামীণ সমাজে শিক্ষার দুয়ার খুলে দিতেই তিনি এই পাঠাগার প্রতিষ্ঠা করেছিলেন। তার এই উদ্যোগকে স্বাগত জানিয়ে গ্রামের মানুষ ও তরুণ সমাজ এগিয়ে আসে। এরপর তিনি উদ্যোগ নেন তার পাঠাগারের বিস্তৃতি ঘটাতে।

আরও পড়ুন: টানা চার বছর ধরে বিশ্বসেরা গবেষকের তালিকায় পুলিশের এসআই

তিনি এক জায়গায় স্থির এমন পাঠাগারের ধারণাকে পরিবর্তন করার চেষ্টা করেন। এরই ধারাবাহিকতায় গড়ে তোলেন সেলুন, বাসস্ট্যান্ড ও স্টেশন অণু পাঠাগার। এরকম উদ্যোগের বিস্তৃতি ঘটিয়ে শিক্ষার আলো ও মানবিক কার্যক্রম দেশব্যাপী ছড়িয়ে দিতে চান বলে জানান তিনি। 

উল্লেখ্য, পুলিশের উপ-পরিদর্শক মো. কামরুজ্জামান টাঙ্গাইল সদর উপজেলার চৌরাকররা গ্রামে ২০১০ সালে গড়ে তোলেন বাতিঘর আদর্শ পাঠাগার। পাঠাগারটি পরিচালনা করে থাকে বিভিন্ন বয়সী তরুণ শিক্ষার্থীরা। প্রতিষ্ঠার পর থেকে পাঠাগারটি গ্রামের মানুষের মধ্যে পাঠাভ্যাস তৈরি ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে সেলুন, বাসস্ট্যান্ড ও স্টেশন অণু পাঠাগার স্থাপনসহ শিক্ষামূলক কর্মকাণ্ডের পাশাপাশি আর্তমানবতার সেবায় বিভিন্ন কর্মসূচি পরিচালনা করে আসছে।


সর্বশেষ সংবাদ