সম্মিলিত পাঠাগার আন্দোলনের নেতৃত্বে ছাত্তার-জুলিয়াস সিজার

  © টিডিসি ফটো

সম্মিলিত পাঠাগার আন্দোলনের কেন্দ্রীয় পরিষদের নতুন কমিটি গঠিত হয়েছে। এতে সভাপতি নির্বাচিত হয়েছেন আবদুস ছাত্তার খান ও সাধারণ সম্পাদক হয়েছেন জুলিয়াস সিজার তালুকদার। রবিবার (২৬ মার্চ) ঢাকায় সম্মিলিত পাঠাগার আন্দোলন এর বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সভায় সংগঠনটির এ কেন্দ্রীয় কমিটি ঘোষিত হয়।  

১৯ সদস্য বিশিষ্ট এ কমিটিতে অন্যান্যদের মধ্যে সহ-সভাপতি হিসেবে রয়েছেন মোহাম্মদ মোশারফ হোসেন ও রাজেন্দ্র দেবনাথ, সহ-সাধারণ সম্পাদক হিসেবে আছেন মার্জিয়া লিপি ও বাবুল মৃধা। 

এছাড়া সাংগঠনিক সম্পাদক রহমান রায়হান, দপ্তর সম্পাদক বেলাল হোসেন, অর্থ সম্পাদক কামরুজ্জামান, প্রচার ও প্রকাশনা সম্পাদক শামীম আকন্দ, তথ্য ও গবেষণা সম্পাদক তমাল দেব, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক নোমান বিবাগি, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আলমগীর মাছুদ, পাঠাগার ব্যবস্থাপনা সম্পাদক মেহনাজ পারভীন, আইন সম্পাদক শ্যমল কান্তি সরকার, সমাজসেবা সম্পাদক পলাশ রায় এবং কার্যনির্বাহী সদস্য হিসেবে আছেন স্বপ্নরাজ প্রমুখ।

আরও পড়ুন: ঢাবি শিক্ষার্থীদের গ্যাং কালচারে জড়ানোর নেপথ্যে ‘গেস্টরুম’ ও ‘বড়ভাই’

সভায় উপস্থিত সংগঠকগণের মতামতের ভিত্তিতে উক্ত কমিটিতে আন্তর্জাতিক সম্পাদক পদে ১ জন এবং কার্যনির্বাহী সদস্য পদে ৩ জনকে অন্তর্ভুক্ত করার জন্য সার্চ কমিটি গঠন করা হয় এবং সর্বসাধারণের নিকট থেকে প্রস্তাবনা আহ্বান করা হয়। আগামী ২৬ এপ্রিল পর্যন্ত নাম প্রস্তাবের সুযোগ থাকবে।

সভার শুরুতে সংগঠনের সংবিধান কমিটির পক্ষে খসড়া সংবিধান উপস্থাপন করেন সহ-সভাপতি মোহাম্মদ মোশারফ হোসেন। আগামী ২৬ এপ্রিল পর্যন্ত খসড়া সংবিধানের উপর মতামত প্রদানের জন্য পাঠাগার আন্দোলনের সাথে জড়িত সংগঠক ও সাধারণ জনগণের জন্য উন্মুক্ত থাকবে। এছাড়া সভায় চারুশিল্পী শামীম আকন্দ কর্তৃক অঙ্কিত সম্মিলিত পাঠাগার আন্দোলনের লোগো ও পতাকা অনুমোদিত হয়।

উল্লেখ্য, এই সংগঠনের উদ্যোগে গত ২২-২৪ ডিসেম্বর তারিখে টাংগাইল জেলার ভূয়াপুর উপজেলার অর্জুনা গ্রামে ৩ দিনব্যাপী আবাসিক পাঠাগার সম্মেলন-২০২২ অনুষ্ঠিত হয়। সম্মেলনের শেষ দিনে ১৭০ টি অংশগ্রহণকারী পাঠাগার এর প্রায় ৪ শতাধিক সংগঠকগণের উপস্থিতিতে একটি ঘোষণাপত্র তৈরী হয় এবং এরই ধারাবাহিকতায় সম্মিলিত পাঠাগার আন্দোলন এর রূপরেখা প্রস্তত হয়।


সর্বশেষ সংবাদ