শিক্ষার্থীরা ইংরেজিতে দক্ষতার অভাবে বিদেশে গিয়ে ভোগেন: ভিসি

বাকৃবিতে মানসিক স্বাস্থ্য নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে
বাকৃবিতে মানসিক স্বাস্থ্য নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে  © সংগৃহীত

দেশের শিক্ষার্থীরা ইংরেজি ভাষার প্রয়োজনীয় দক্ষতার অভাবে বিদেশে গিয়ে মানসিক অবসাধে ভোগেন বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। শুক্রবার (২৪ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সভা কক্ষে আয়োজিত মানসিক স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বাকৃবি উপাচার্য বলেন, বাংলাদেশের শিক্ষার্থীরা দেশের বাইরে বা দেশের অভ্যন্তরে উচ্চশিক্ষায় যে বড় সমস্যাটির শিকার হয় তা হলো ইংরেজি ভাষার দক্ষতা। একাডেমিক শিক্ষার পাশাপাশি গবেষণাতেও ইংরেজিতে ভালো দক্ষতার প্রয়োজন হয়।

তিনি বলেন, প্রয়োজনীয় উপাদান, পরিবেশ ও স্পৃহার অভাবে শিক্ষার্থীরা এ বিষয়ে যথেষ্ট দক্ষতা অর্জন করতে পারছে না। ফলে দেশের বাইরে যেয়ে আমাদের শিক্ষার্থীরা মানসিক অবসাদে পড়েন। এময়টা তারা নতুন পরিবেশে মানসিক স্বাস্থ্যের উন্নতিতে কারো সাথে মন খুলে কথা বলতেও পারে না।

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কমনওয়েলথ স্কলার এন্ড ফেলো সম্মিলিতভাবে (বিএসিএসএএফ) এই সেমিনারটি আয়োজন করে। সেমিনারে শিক্ষক ও শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের গুরুত্ব ও উৎকর্ষতা নিয়ে বিশদ আলোচনা করা হয়।

এসময় সুস্থ সাবলীল মানসিক স্বাস্থ্য গঠন এবং অবসাদ মুক্ত জীবনযাপন করতে করণীয় ও দৈনন্দিন জীবনের রুটিন নিয়ে পরামর্শ প্রদান করা হয়। মানসিক অবসাদ দূর করাসহ মানসিক চাপ দূরীকরণে বেশ কিছু অনুশীলনও করা হয়। সেমিনার শেষে সবার জন্য একটা উম্মুক্ত প্রশ্নোত্তর পর্ব রাখা হয়। 

বাকৃবিতে বৃটিশ কাউন্সিলের কেন্দ্র স্থাপনের দাবি জানিয়ে উপাচার্য বলেন, ব্রিটিশ কাউন্সিলকে অনুরোধ করেছি এ বিশ্ববিদ্যালয়ে একটি কেন্দ্র স্থাপনের করার জন্য। এটা হলে শিক্ষার্থীদের ঢাকা গিয়ে কষ্ট করে আইইএলটিএস দিতে হবে না। বিশ্ববিদ্যালয় থেকেই আমাদের শিক্ষার্থীরা ইংরেজির প্রস্তুতি এবং সেটার পরীক্ষা সম্পন্ন করতে পারবে।

সেমিনারে প্রধান বক্তা ছিলেন মেন্টাল হেলথ ফার্স্ট এইড প্রোগ্রাম বাংলাদেশ ও ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশন (আইডব্লিউএফ) এর নির্বাহী পরিচালক মনিরা রহমান। সেমিনারে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি ভিসি অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী।

এছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের প্রোগ্রামস ডিরেক্টর ডেভিড নক্স, বিএসিএসএএফ এর পরিচালক অধ্যাপক রফিকুল ইসলাম, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. গোলাম রব্বানী, বিএসিএসএএফ এর সদস্যবৃন্দ, আমন্ত্রিত অতিথি এবং বিভিন্ন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ