বশেমুরকৃবির ২৬তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

র‍্যালি
র‍্যালি  © টিডিসি ফটো

বর্ণাঢ্য আয়োজন ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বুধবার (২২ নভেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) তার সাফল্য ও অর্জনের ২৬তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করে।

বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে সকালে প্রতিটি অনুষদ র‍্যালী করে প্রশাসনিক ভবনে পৌছায়।সেখানে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর এবং প্রধান অতিথি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর ড.মুহাম্মদ আলমগীর জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা অর্পণ করে পায়রা ও বেলুন উড়িয়ে ২৬তম বিশ্ববিদ্যালয় দিবস ২০২৩ এর উদ্বোধন করেন। পরবর্তীতে সেখানে নাচ গানের মাধ্যমে বিনোদনের জন্য ফ্ল্যাশমবের আয়োজন করা হয়।

পরবর্তীতে সকল অনুষদ, শিক্ষক, শিক্ষার্থী একসাথে র‍্যালি করে বেগম সুফিয়া কামাল অডিটরিয়মে পৌছায়।সেখানে ২৬তম বিশ্ববিদ্যালয় উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় দিবসের আলোচনা সভায় সভাপতি হিসেবে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.মুহাম্মদ গিয়াসউদ্দীন মিয়া এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বিভিন্ন অনুষদের ডীন ও বিভিন্ন বিভাগের প্রধানগণ তাদের সফলতা তুলে ধরেন এবং ভবিষ্যতে আরো সফলতার জন্য প্রত্যয় ব্যক্ত করেন। পরবর্তীতে গবেষণার কাজে নিয়োজিত শিক্ষকদের তাদের অবদানের জন্য ক্রেস্ট দিয়ে বিশেষভাবে সম্মান জানানো হয়।

প্রধান অতিথির বক্তব্যে  বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, বশেমুরকৃবি দেশের বিশ্ববিদ্যালয়ের সাথে তুলনা না মিলিয়ে  বিদেশের বিশ্ববিদ্যালয়ের সাথে তাল মিলিয়ে চলার চেষ্টা করবে। দেশের মেধাবীদের দেশে ধরে রাখার জন্য বিশ্ববিদ্যালয়সমূহের কাজ করা প্রয়োজন। এ সময় তিনি কৃষি নিয়ে বেশি বেশি গবেষণার জন্য আর্থিক ব্যবস্থার কথাও বলেন।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে প্রফেসর ড.মুহাম্মদ গিয়াসউদ্দীন মিয়া গতবছর থেকে বিশ্ববিদ্যালয়ের সাফল্য তুলে ধরেন এবং আগামী-বছরের এই দিনে আরো বহুসাফল্য তুলে ধরার প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়াও আন্ডারগ্রাজুয়েট শুরু করায় বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্রাজুয়েট কার্যক্রম আরো বৃদ্ধি পাচ্ছেন বলে তিনি জানান।বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে সকলের সহযোগিতা কামনা করেন।

পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রধান অতিথির সামনে বশেমুরকৃবির উদ্ভাবিত প্রযুক্তি প্রদর্শন করেন এবং পরবর্তীতে ‘মুজিব একটি জাতির রূপকার’ ডকুমেন্টারি প্রদর্শন এবং দোয়া মাহফিল হয়।


সর্বশেষ সংবাদ