স্বর্ণপদক প্রাপ্তিতে এগিয়ে সিকৃবির নারী শিক্ষার্থীরা

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) স্নাতক শ্রেণির ফলাফলের ওপর ভিত্তি করে ইউজিসির ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক–২০১৯’ এর জন্য মনোনীত বিশ্ববিদ্যালয়ের ছয়জনের মধ্যে পাঁচজনই নারী শিক্ষার্থী। মঙ্গলবার (২ মে) বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী হাসান খান।

এর আগে সোমবার (১ মে) নিজেদের ওয়েবসাইটে প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৯ এর জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য মনোনীত সিকৃবির ছয় শিক্ষার্থী হলেন-বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিকেল সায়েন্সেস অনুষদের শিক্ষার্থী হিমেল তালুকদার (৩.৮৪), কৃষি অনুষদের শিক্ষার্থী কাজী সানজিদা বেগম (৩.৯৭), মৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থী আমানি বেগম (৩.৯৪), কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষার্থী নুসরাত জাহান (৩.৮৭), কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থী আফরোজা কবির লাকি (৩.৮৯), জীবপ্রযুক্তি ও জীন প্রকৌশল অনুষদের শিক্ষার্থী ইবতিদা তাবাসসুম ইশমাম (৩.৮৭)।

আরও পড়ুন: ইবির সেরা আট শিক্ষার্থী পাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক।

স্বর্ণপদকের জন্য মনোনীত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন সিকৃবির উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঁঞা। তিন বলেন, মেয়েরা ধারাবাহিকভাবে ভালো ফলাফল করছে। এক্ষেত্রে পড়াশুনায় কম সময় ব্যয় করায় ছেলেরা তুলনামূলক পিছিয়ে রয়েছে। পড়াশুনায় সময় দিলে সবারই ভালো ফলাফল করার সুযোগ রয়েছে।

তিনি আরও বলেন, আমি আশা করি স্বর্ণপদক জয়ী এই ছয়জনের সাফল্যে এই বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীরা অনুপ্রাণিত হয়ে পড়াশোনায় আরও মনোযোগী হবে। পাশাপাশি প্রত্যাশা করছি প্রধানমন্ত্রী স্বর্ণপদক জয়ী শিক্ষার্থীরা ভবিষ্যতে দেশ ও জাতির কল্যাণে কাজ করে যাবে।

উল্লেখ্য, উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের মেধাবিকাশে উৎসাহিত করতে ২০০৫ সাল থেকে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রদান করে আসছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।  এ বছর প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ের ১৭৮ জন শিক্ষার্থীকে মনোনীত করা হয়েছে।


সর্বশেষ সংবাদ