বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন ১১ মে

বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ৪র্থ সমাবর্তন অনুষ্ঠিত হবে আগামী ১১ মে ২০২৩ (বৃহস্পতিবার) তারিখে। সমাবর্তনে অংশগ্রহণে রেজিস্ট্রেশন করতে আহবান জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সমাবর্তনে অংশগ্রহণের যোগ্যতা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএস/ডিভিএম ডিগ্রি সম্পন্নকারী গ্র্যাজুয়েটগণ (উইন্টার ২০১৮ হতে উইন্টার ২০২১ টার্ম পর্যন্ত) এবং এমএস ও পিএইচডি ডিগ্রি সম্পন্নকারী গ্র্যাজুয়েটগণ (সামার ২০১৮ হতে সামার ২০২২ টার্ম পর্যন্ত) ৪র্থ সমাবর্তনে অংশগ্রহণ করতে পারবেন ।

সমাবর্তনে অংশগ্রহণের নিয়মাবলি: সমাবর্তনে অংশগ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন সম্পর্কিত এই ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে আবেদন করতে হবে।

আবেদন প্রক্রিয়া: ওয়েবসােইটে গিয়ে Register বাটনে ক্লিক করে Program and Department, Passing Year, Term, Date of Birth, Registration Number, ব্যক্তিগত ই-মেইল ও পাসওয়ার্ড দিয়ে Register বাটনে ক্লিক করতে হবে।

তারপর প্রার্থীর প্রদত্ত ই-মেইলে Verification Link এবং OTP প্রেরিত হবে। উক্ত Link এ ক্লিক করে OTP প্রদানপূর্বক Registration প্রক্রিয়া সম্পন্ন করার জন্য Profile Verification Information পেইজ এ লগইন করতে হবে।

লগইন করার পর নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় তথ্য পূরণ, ছবি, স্বাক্ষর, সাময়িক সনদপত্র/ক্লিয়ারেন্স ফরম ইত্যাদি আপলোড করতে হবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃক আবেদনটি যাচাই করতে আবেদনকারীকে নিশ্চায়ন ই-মেইল পাঠানো হবে। এছাড়া আবেদনকারী লগইন করেও আবেদনের বর্তমান অবস্থা ও অন্যান্য তথ্যাদি জানতে পারবেন। একটি ই-মেইল ও মোবাইল নম্বর ব্যবহার করে একজন গ্র্যাজুয়েট শুধুমাত্র তার নিজস্ব ডিগ্রির জন্য আবেদন করতে পারবেন ।

নির্ধারিত Registration Fee অনলাইনে বিকাশের মাধ্যমে প্রদান করতে হবে (বিকাশ চার্জসহ)।

৩। সমাবর্তনে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন ফি:

প্রতি ডিগ্রির জন্য পৃথকভাবে আবেদন ও নিম্নরূপ রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করা হলো (বিকাশ চার্জ ব্যতীত):

(ক) বিএম/ডিভিএম ডিগ্রি - ২,০০০/- টাকা 

(খ) এমএস ডিগ্রি-  ২,৫০০/- টাকা

(গ) বিএস/ডিভিএম ও এমএস ডিগ্রি (উভয় ডিগ্রি একত্রে)-  ৩,৫০০/- টাকা

(ঘ) পিএইচডি ডিগ্রি- - ৫,০০০/- টাকা

(ঙ) এমএস ও পিএইচডি ডিগ্রি (উভয় ডিগ্রি একত্রে) - ৬০০০/- টাকা

যারা সমাবর্তনে অংশগ্রহণ করবেন না তাদের সনদপত্র সংগ্রহ করার জন্য নিম্নোক্ত ফি নির্ধারণ করা হলো:

(ক) বিএস/ডিভিএম ডিগ্রি - ১,০০০/- টাকা

(খ) এমএস ডিগ্রি - ১,২০০/- টাকা

(গ) পিএইচডি ডিগ্রি - ২,০০০/- টাকা

৪। অনলাইন আবেদনপত্রের সাথে যে সকল তথ্য ও কাগজপত্রের স্ক্যান কপি সংযোজন করতে হবে: 

* সদ্য তোলা পাসপোর্ট আকারের রঙিন ছবি (৩০০×৩০০ পিক্সেল) ।

* আবেদনকারীর স্বাক্ষরের স্ক্যান কপি (৩০০×৮০ পিক্সেল)। সাময়িক সনদপত্র উত্তোলন করা থাকলে তার স্ক্যান কপি ।

* সাময়িক সনদপত্র উত্তোলন না করে থাকলে পূরণকৃত ক্লিয়ারেন্স ফরম (Form# E-2) এর স্ক্যান কপি ।

বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত তারিখে গাউন প্রদান করা হবে। অনলাইন রেজিস্ট্রেশন ফরম পূরণের পর প্রাপ্ত রেজিস্ট্রেশন কার্ড প্রদর্শন সাপেক্ষে ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে গাউন সংগ্রহ করতে হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর থেকে গাউন নেওয়া পর্যন্ত সময়সীমার মধ্যে সাময়িক সনদপত্র অবশ্যই জমা দিতে হবে।

৭। সমাবর্তন সংক্রান্ত পরবর্তী সকল বিজ্ঞপ্তি/নির্দেশনা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন সম্পর্কিত ওয়েবসাইট https:// convocation.bsmrau.edu.bd এ প্রকাশ করা হবে।

রেজিস্ট্রশনের সময়সীমা: ২১ মার্চ ২০২৩ হতে ১৩ এপ্রিল ২০২৩ তারিখ বিকেল ৪:০০ টার মধ্যে।