শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

সিনিয়ররা থাকছেন গণরুমে, জুনিয়ররা পেলেন সিঙ্গেল সিট!

শেখ লুৎফর রহমান হল
শেখ লুৎফর রহমান হল  © ফাইল ছবি

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে সিনিয়র শিক্ষার্থীদের বাদ দিয়ে জুনিয়র শিক্ষার্থীদের হলে সিট বরাদ্দ দেওয়ার অভিযোগ উঠেছে। এই ঘটনায় সিনিয়র শিক্ষার্থীদের ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে।

জানা গেছে, শেকৃবির নবনির্মিত শেখ সায়েরা খাতুন হল ও শেখ লুৎফর রহমান হলে বিশ্ববিদ্যালয়ে সদ্য ভর্তি হওয়া শিক্ষার্থীদের সিঙ্গেল সিট বরাদ্দ দেওয়া হয়েছে। গত ২৮ ফেব্রুয়ারি ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। ওইদিনই তাদের সিট বরাদ্দ দেওয়া হয়। যদিও প্রচলিত প্রথা অনুযায়ী প্রথম বর্ষের শিক্ষার্থীরা গণরুমে আর তৃতীয় কিংবা চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা সিঙ্গেল সিট বরাদ্দ পেয়ে থাকেন।

শেখ লুৎফর রহমান হল পরিদর্শন করে দেখা গেছে, এই হলটি ১০তলা বিশিষ্ট। ৭তলা পর্যন্ত শিক্ষার্থী থাকছেন। হলের সবগুলো কক্ষে প্রথমে ৮১ ব্যাচের (প্রথম বর্ষ) শিক্ষার্থীরা সিট বরাদ্দ পেয়েছেন। এরপর অন্য হলের গণরুমে থাকা ৮০ ব্যাচের শিক্ষার্থীদের সিট বরাদ্দ দেওয়া হয়েছে। যদিও ৭৯ ব্যাচ ও ৭৮ ব্যাচের অনেক শিক্ষার্থী এখনও ডাবলিং (এক বেডে দুইজন) থাকছেন। অনেককে গণরুমে থাকতেও দেখা গেছে।

দীর্ঘদিন ধরে গণরুমে থাকছেন নজরুল হলের শিক্ষার্থী রাজিউর রহমান। তিনি গণমাধ্যমকে বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার থেকে গণরুম এবং ডাবলিং করে থাকছি। এখনও নজরুল হলের ১০৯ নম্বর গণরুমে জুনিয়রদের সঙ্গে আছি। চার বছর ধরে আমাদের গণরুমে রেখে জুনিয়রদের সিঙ্গেল সিট দেওয়া হচ্ছে। প্রশাসনের কেন আমাদের সাথে এমন বৈষম্যমূলক আচরণ করছে সেটি আমার বোধগম্য নয়। আমরা কি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নই?

সিনিয়র শিক্ষার্থীদের বাদ দিয়ে জুনিয়রদের হলে সিট বরাদ্দ দেওয়ার যৌক্তিকতা জানতে চাইলে শেখ লুৎফর রহমনা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আনিসুর রহমান গণমাধ্যমকে বলেন, বিষয়টি নিয়ে একটু জটিলতা সৃষ্টি হয়েছে। এর বেশি কিছু বলতে পারবো না।


সর্বশেষ সংবাদ