৪৬ বিশ্ববিদ্যালয়ের মধ্যে যেভাবে এক নম্বরে বশেমুরকৃবি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়
গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) মূল্যায়নে প্রথম হয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি)। গত ১ অক্টোবর বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ অর্থবছরের এপিএ মূল্যায়নের ফলাফল প্রকাশ করেছে।

বিশ্ববিদ্যালয়ে উপ-রেজিস্ট্রার (জনসংযোগ) মো. মজনু মিয়া বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) নির্ধারিত বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় সার্বিক স্কোর ১০০-তে বশেমুরকৃবি ৯৯.৪৭ পেয়েছে। এতে শীর্ষস্থান অর্জন করেছে বিশ্ববিদ্যালয়। বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয় পরিবার এ সাফল্যে গর্বিত।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীসহ সবার আন্তরিক প্রচেষ্টা ও সর্বাত্মক সহযোগিতায় এ অর্জনে বলে মনে করেন উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া। এ জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন তিনি।

সূত্র জানায়, ছয়টি বিষয়ে ১০০ নম্বরের ভিত্তিতে তালিকা প্রস্তুত করা হয়েছে। কৌশলগত উদ্দেশ্যে ৭০ নম্বর, জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনায় ১০, ই-গভর্ন্যান্স বা উদ্ভাবন পরিকল্পনায় ১০, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনায় চার, সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনায় তিন এবং তথ্য অধিকার কর্ম পরিকল্পনায় তিন নম্বর ছিল।

ফলাফল অনুযায়ী, প্রথম হওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ১০০ নম্বরের মধ্যে ৯৯ দশমিক ৪৭ পেয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাপ্ত নম্বর ৯৪ দশমিক ৪৮। তৃতীয় অবস্থানে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয় পেয়েছে ৯৩ দশমিক ৭৫ নম্বর।

আরো পড়ুন: দেশের ৪৬ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাবি ৪৪তম যে কারণে

৯০ দশমিক ৪৯ পেয়ে চতুর্থ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, পঞ্চম বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-এর নম্বর ৮৯ দশমিক ২২, ষষ্ঠ খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের নম্বর ৮৮ দশমিক ৯৫, সপ্তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৮৭ দশমিক ৬৭, অষ্টম ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নম্বর ৮৫ দশমিক ২০, নবম যশোর বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও দশম অবস্থানে থাকা চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নম্বর ৮৫ দশমিক শূন্য ২।

১৪ দশকি ৩৯ পেয়ে ৪৫তম ইসলামী বিশ্ববিদ্যালয় ও ১১ দশমিক ৪৭ পেয়ে ৪৬তম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। গত ১ অক্টোবর সচিবালয় ও প্রশাসন বিভাগের সচিব ড. ফেরদৌস জামান সাক্ষরিত বিজ্ঞপ্তিতে এপিএ মূল্যায়নের ফলাফল প্রকাশ করে ইউজিসি।


সর্বশেষ সংবাদ