গুচ্ছের ভর্তি নিশ্চয়ন ফি ৫ হাজার টাকা

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা   © সংগৃহীত

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তির প্রক্রিয়ার আবেদন আগামী সপ্তাহ থেকে শুরু হবে। তবে গুচ্ছ কমিটি এই বিষয়ে এখনো কাজ করছেন। এদিকে গুচ্ছ কমিটি বলছে, গুচ্ছের বিশ্ববিদ্যালয়ে আসন নিশ্চিত করতে শিক্ষার্থীদের নির্দিষ্ট পরিমাণে আর্থিক জামানত দিতে হবে।

গুচ্ছ কমিটির একাধিক সূত্র জানিয়েছে, গুচ্ছের আসন ব্যবস্থা সুন্দর ও সাংগঠনিক প্রক্রিয়ায় নিয়ে আসার জন্য বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে এবারের গুচ্ছ কমিটি। শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে এসব সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। গুচ্ছের যেকোনো বিশ্ববিদ্যালয়ে বিষয় প্রাপ্তির পর শিক্ষার্থীদের নির্দিষ্ট পরিমাণের অর্থের বিনিময়ে তা নিশ্চায়ন করতে হবে। এজন্য শিক্ষার্থীদের নিশ্চায়ন ফি বাবদ পাঁচ হাজার টাকা জমা দিতে হবে। এর সঙ্গে ভর্তিতে প্রয়োজনীয় যাবতীয় কাগজপত্রও জমা দিতে হবে। তবে অনলাইন নাকি অফলাইনে এ প্রক্রিয়া হবে, সেই বিষয়ে গুচ্ছ কমিটি এখনো সিদ্ধান্ত নেননি।

সূত্র জানিয়েছে, ‘কোনো ভর্তিচ্ছু যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবেন, পরে সেই বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ভর্তি নিশ্চায়নের জন্য দেওয়া পাঁচ হাজার টাকা সমন্বয় করা হবে।’

এদিকে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে আবেদনের ক্ষেত্রে একজন ভর্তিচ্ছু শিক্ষার্থীকে প্রতি ইউনিটের জন্য পাঁচশ টাকার বিনিময়ে আবেদন করতে হবে। তবে আবেদন প্রক্রিয়া বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছায়নি গুচ্ছ কমিটি।

গুচ্ছ কমিটির সদস্য ও একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান, ‘প্রতিটি ইউনিটের জন্য পাঁচশ টাকা দিয়ে আবেদন করতে হবে। এরপর ভর্তির সুযোগ পেলে পাঁচ হাজার টাকা দিয়ে ভর্তির নিশ্চায়ন করতে হবে। ভর্তির নিশ্চায়ন ছাড়া ভর্তির সুযোগ থাকছে না। বিস্তারিত প্রক্রিয়া বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দেওয়া হবে।’

আরও পড়ুন : গুচ্ছের প্রতি ইউনিটে আবেদন ফি ৫০০ টাকা

এদিকে ভর্তি পরীক্ষার ফল পুনর্নিরীক্ষার জন্য মোট এক হাজার চারজন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন। এর আগে, ৩০ আগস্ট দুপুর ১২টা থেকে এ আবেদন শুরু হয়ে ৪ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলে এ প্রক্রিয়া। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬২৬ জন, ‘বি’ ইউনিটে ২১৮ জন এবং ‘সি’ ইউনিটে ২০৮ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

এর আগে, ৩০ জুলাই দেশের ১৯ কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে গুচ্ছের ‘ক’ ইউনিটের, ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের এবং ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গুচ্ছের এবারের ভর্তি পরীক্ষায় ‘ক’ ইউনিটে ৮৫ হাজার ৫৮২ জন, ‘বি’ ইউনিটে ৪৮ হাজার ১০৬ জন এবং ‘সি’ ইউনিটে ২৩ হাজার ২২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পাস করেছেন।


সর্বশেষ সংবাদ