রাবি ভর্তি: ছাত্রাবাসে অভিভাবক থাকতে লাগবে ৫০০ টাকা!

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত অভিভাবকদের নগরীর ছাত্রবাসে অবস্থান করলে দিতে হবে ২০০ থেকে ৫০০ টাকা।

বুধবার (২০ জুলাই) রাতে রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃক আয়োজিত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে অনুষ্ঠিত প্রস্তুতিমূলক সভায় নগরীর মেস মালিক সমিতির দাবির প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভাসূত্রে জানা গেছে, এবছর আসন্ন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে নগরীর ছাত্রাবাসে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিনামূল্যে থাকার সুযোগ থাকলেও সঙ্গে আসা অভিভাবকদের পরিশোধ করতে হবে টাকা। সেই হিসাবে জনপ্রতি টিনশেড বা আধাঁপাকা ছাত্রাবাসে ৩০০ টাকা এবং পাকা ভবনে ৫০০টাকা দিতে হবে। এছাড়া নগরীর যানজট নিরশন ও সার্বিক নিরাপত্তার বিষয়েও সভায় আলোচনা হয়েছে।

আরও পড়ুন: ভর্তি পরীক্ষা একবারের মধ্যে সীমাবদ্ধ রাখা উচিত নয়

রাজশাহী মহানগর মেস মালিক সমিতির সভাপতি এনায়েতুর রহমান জানান, নগরীর সব ছাত্রাবাস মিলে প্রায় ৫০ হাজার শিক্ষার্থীর আবাসন ব্যবস্থা রয়েছে। সেখানে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীরা বিনামূল্যে থাকতে পারবে। তবে তাদের সাথে আসা অবিভাবকদের কিছু টাকা দিতে হবে। সেক্ষেত্রে টিনশেড বা আঁধা পাকা ছাত্রাবাসে প্রতিজন ৩০০ টাকা ও পাকা ভবনে ৫০০ টাকা দিয়ে থাকতে পারবেন।

রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ‘রাজশাহী পরিচ্ছন্ন ও শান্তির নগরী হিসেবে সারাদেশে সুনাম রয়েছে। ২৫ জুলাই থেকে ২৭ জুলাই অনুষ্ঠিতব্য রাবির ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে ভর্তিচ্ছু পরীক্ষার্থী, অভিভাবকসহ প্রায় তিন লাখ মানুষের আগমন ঘটবে। সকলের সার্বিক সহযোগিতায় এবারও রাবির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে চাই। নগরীতে যারা আসবেন, তারা ভালো অভিজ্ঞতা নিয়ে ফিরে যাবেন এটাই আমাদের প্রত্যাশা।’

মেয়র বলেন, যানজট নিয়ন্ত্রণে বর্তমানে নগরীতে দুই শিফটে দুই রঙের অটোরিকশা চলাচল করে। তবে ভর্তি পরীক্ষা উপলক্ষে সারাদিন উভয় রঙের অটোরিকশা চলাচল করতে পারবে। ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের নিকট যেন অন্যায়ভাবে অতিরিক্ত ভাড়া ও খাবার থেকে অতিরিক্ত অর্থ আদায় না করা হয় সে ব্যাপারে সংশ্লিষ্টদের অনুরোধ জানান মেয়র।

নগরীর যানজট নিয়ন্ত্রণের বিষয়ে রাজশাহী মেট্রোপলিটন ট্রাফিক কর্মকর্তা আতাউল করিম কোরাইশী বলেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে নগরীর ট্রাফিক সংক্রান্ত সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। 

সভায় সিটি কর্পোরেশনের গৃহীত উদ্যোগের কৃতজ্ঞতা জ্ঞাপন করেন রাজশাহী  বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও  অধ্যাপক সুলতান উল ইসলাম। তারা বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে রাবি কর্তৃপক্ষ সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে। সিটি কর্পোরেশনসহ সকলের যৌথ সহযোগিতায় সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করার আশাবাদ ব্যক্ত করেন তারা।

সভায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক, রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক তানবিরুল আলম, কবি আরিফুল হক কুমার, রাজশাহী কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক হবিবুর রহমান, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নওশাদ আলী, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুর রহমান রিংকু, আবাসিক হোটেল মালিক সমিতির সভাপতি খন্দকার হাসান কবির প্রমুখ উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, আসন্ন ২০২১-২২ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৫ জুলাই থেকে ২৭ জুলাই। তিন ইউনিটের এ ভর্তি পরীক্ষায় অংশ নিবে ১ লাখ ৭৮ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী। 


সর্বশেষ সংবাদ