গুচ্ছে আবেদনের যোগ্যতা— বিজ্ঞানে ৭, ব্যবসায় ৬.৫, মানবিকে ৬

গুচ্ছে আবেদনের যোগ্যতা— বিজ্ঞানে ৭, ব্যবসায় ৬.৫, মানবিকে ৬
গুচ্ছে আবেদনের যোগ্যতা— বিজ্ঞানে ৭, ব্যবসায় ৬.৫, মানবিকে ৬  © ফাইল ছবি

২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা ৩০ জুলাই থেকে শুরু হচ্ছে। ভর্তি পরীক্ষার আবেদন ফি ১৫০০ টাকা। একইসঙ্গে পাস মার্ক ৩০ নির্ধারণ করা হয়েছে।

সোমবার (৩০ মে) উপাচার্যদের গুচ্ছ ভর্তি পরীক্ষা বিষয়ক কমিটির সভা শেষে কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. ড. ইমদাদুল হক এ তথ্য জানিয়েছেন।

অধ্যাপক ইমদাদুল হক বলেন, আগামী ৩০ জুলাই ‘ক’ ইউনিট, ১৩ আগস্ট ‘খ’ ইউনিট এবং ২০ আগস্ট ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতার বিষয়ে তিনি বলেন, বিজ্ঞান বিভাগে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ ৭ (চতুর্থ বিষয় ছাড়া), ব্যবসায় শিক্ষায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ ৬.৫ (চতুর্থ বিষয় ছাড়া) এবং মানবিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ ৬ (চতুর্থ বিষয় ছাড়া) নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন: গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন ফি বেড়ে ১৫০০, পাস নম্বর ৩০

এদিকে, গতবারের চেয়ে এবারে ৩০০ টাকা বাড়িয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন ফি ১ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাদেকুল আরেফিন।

তিনি বলেন, সব জিনিসের দাম বাড়ার কারণে ভর্তি পরীক্ষার ফি বেড়েছে। বিভাগ ভেদে পরীক্ষার ফিতে কোন পার্থক্য নেই। ৩০ জুলাই বিজ্ঞান বিভাগের পরীক্ষার মাধ্যমে এবার গুচ্ছ পরীক্ষা শুরু হবে এবং ১৩ আগস্ট মানবিক বিভাগ ও ২০ আগস্ট বানিজ্য বিভাগের পরীক্ষা হবে।


সর্বশেষ সংবাদ