এসএসসি ২০১৭ ব্যাচকে পরীক্ষার সুযোগ দেওয়া উচিত: ইউজিসি চেয়ারম্যান

প্রফেসর দিল আফরোজা বেগম ও ইউজিসি লোগো
প্রফেসর দিল আফরোজা বেগম ও ইউজিসি লোগো  © ফাইল ফটো

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় এসএসসি ২০১৭ ও ২০২০ সালে এইচএসসি ইমপ্রুভমেন্ট দেয়া শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর দিল আফরোজা বেগম।

মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেনে তিনি।

প্রফেসর দিল আফরোজা বেগম বলেন, আমার জানা মতে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং মেডিকেলে এইচএসসি পাসের পূর্ববর্তী তিন/চার বছর আগে এসএসসি পাসকৃত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহগণের সুযোগ পাচ্ছেন। যদি এই বিশ্ববিদ্যালয়গুলো এসএসসি ২০১৭ ব্যাচকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয় তাহলে গুচ্ছে যাওয়া বিশ্ববিদ্যালয়গুলোকেও শিক্ষার্থীদের সুযোগ দেওয়া উচিত।

তিনি আরও বলেন, বিষয়টি নিয়ে আমি গুচ্ছের দায়িত্বরত বিশ্ববিদ্যালয়গুলোর ভিসিদের সাথে কথা বলবো। তারা যেন এসএসসি ২০১৭ ব্যাচের শিক্ষার্থীদের পরীক্ষার সুযোগ দেন সেজন্য তাদের অনুরোধ করা হবে।

আরও পড়ুন: ঢাবি ভর্তি পরীক্ষার আবেদন শুরু কাল

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দাবি করা এসএসসি ২০১৭ ব্যাচের শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, মেডিকেলে এসএসসি ২০১৭ ব্যাচের শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার সুযোগ পেয়েছেন। ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ও ২০১৭ সালে এসএসসি পাস করা শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিচ্ছে। ফলে গুচ্ছসহ দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে এসএসসি-১৭ ও এইচএসসি ২০ ব্যাচের ইমপ্রুভমেন্ট শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া উচিত।

ফারহান লাবিব নামে এক শিক্ষার্থী জানান, আমি ২০১৭ সালে এসএসসি পাস করেছি। ২০২০ সালে এইচএসসি ইমপ্রুভমেন্ট দিয়েছি। গুচ্ছে সেকেন্ড টাইম বহাল রাখায় ভর্তি পরীক্ষায় আমাদের অংশগ্রহণের সুযোগ দেয়ার দাবি জানাচ্ছি। আমরা সিট চাচ্ছি না। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ চাচ্ছি। যেহেতু সেকেন্ড টাইম দেয়া হচ্ছে। সেহেতু এসএসসি-১৭ ও এইচএসসি ২০ ব্যাচের শিক্ষার্থীদের সুযোগ দেয়া উচিত।

রোমানা রুমি নামে আরেক শিক্ষার্থী জানান, করোনাকালীন ক্ষতি বিবেচনায় শিক্ষামন্ত্রীর আহবানে সাড়া দিয়ে সেকেন্ড টাইম চালু রাখায় গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি কৃতজ্ঞতা। তবে ২০১৭ সালের এসএসসি ও ২০২০ সালের ইমপ্রুভমেন্ট দিয়ে এইচএসসি পাস করা শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা রয়েছে। এই অবস্থায় উপাচার্যদের কাছে অনুরোধ যেহেতু সেকেন্ড টাইম রাখা হচ্ছে সেহেতু আমাদেরও ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হোক।


সর্বশেষ সংবাদ