বুয়েটের সঙ্গে আরেকটি প্রতিষ্ঠান দেখবে মেডিকেলের খাতা

ভর্তি পরীক্ষার্থী ও বুয়েট লোগো
ভর্তি পরীক্ষার্থী ও বুয়েট লোগো  © ফাইল ফটো

প্রথমবারের মতো মেডিকেল ভর্তি পরীক্ষার খাতা দুইটি প্রতিষ্ঠানকে দেখানোর সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ছাড়াও এবার আরেকটি প্রতিষ্ঠান শিক্ষার্থীদের ওএমআর শিট দেখবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, নির্ভুলভাবে ফল প্রকাশ করার লক্ষ্যে ওএমআর শিট দুটি প্রতিষ্ঠানকে দেখানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওই দুই প্রতিষ্ঠানের খাতা দেখা শেষ হলে ফল প্রকাশ করা হবে। সেজন্য এবার ৪৮ ঘণ্টার মধ্যে ফল প্রকাশ করা সম্ভব হবে না বলে জানা গেছে।

ওই সূত্র আরও জানায়, গত কয়েকবছর ধরে মেডিকেল ভর্তি পরীক্ষার খাতা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগ দেখে আসছে। এবার বুয়েটের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগও মেডিকেল ভর্তিচ্ছুদের ওএমআর শিট দেখবে।

আরও পড়ুন: রাজধানীর সড়কে নর্থ সাউথের ছাত্রীকে পিষে দিল গাড়ি

বিষয়টি নিশ্চিত করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, প্রতিবার একটি প্রতিষ্ঠানের মাধ্যমে খাতা দেখা হলেও এবার দুটি প্রতিষ্ঠান মেডিকেল ভর্তিচ্ছুদের খাতা দেখবে। বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগ এই কাজটি করবে।

দুটি প্রতিষ্ঠানকে দিয়ে খাতা দেখানোর কারণ জানতে চাইলে তিনি আরও বলেন, এটি মূলত করা হচ্ছে যেন পরীক্ষা পরবর্তী কারো খাতা পুনর্নিরীক্ষা করতে না হয়। দুইবার নিশ্চিত হতেই দুটি প্রতিষ্ঠানকে দিয়ে খাতা দেখানো হচ্ছে।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষার সাধারণ জ্ঞান অংশের সমাধান

প্রসঙ্গত, শুক্রবার (১ এপ্রিল) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এক লাখ ৪৩ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের আবেদন করেছিলেন।


সর্বশেষ সংবাদ