সেকেন্ড টাইমের দাবিতে বড় জমায়েত ২৭ ফেব্রুয়ারি

সেকেন্ড টাইমের দাবিতে আন্দোলণ
সেকেন্ড টাইমের দাবিতে আন্দোলণ  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার সুযোগের দাবিতে বড় জমায়েতের ঘোষণা দিয়েছে ভর্তিচ্ছুরা। আগামী ২৭ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টায় ঢাকা কলেজের মূল ফটকের সামনে অবস্থান করবেন আন্দোলনকারীরা। ওই দিনের কর্মসূচিতে সারাদেশের শিক্ষার্থীরা অংশ নেবেন বলে জানিয়েছেন আয়োজকরা। এ উপলক্ষে জোর প্রচার-প্রচারণা চালাচ্ছেন তারা।

বিশ্ববিদ্যালয়গুলোতে দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। নানা কর্মসূচি পালন করে আসছে। শিক্ষামন্ত্রী, ইউজিসি, ভিসি ও অনুষদের ডিনদের স্মারকলিপি দিয়েছেন। কিন্তু আশানুরূপ কোনো সংবাদ তারা পাননি। যার কারণেই নতুন কর্মসূচি ঘোষণা করেছেন।

সর্বপ্রথম দ্বিতীয়বার ভর্তির সুযোগ বন্ধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। নতুন শিক্ষার্থীদের বেশি সুযোগ প্রদান, জালিয়াতি রোধ এবং আসন শূণ্যতা ঠেকাতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছিলো বিশ্ববিদ্যালয়টি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর পর জগন্নাথ, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ও একই পথে হেঁটেছে। তবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুরা দ্বিতীয়বার ভর্তির সুযোগ পান।

আরও পড়ুন- গুচ্ছে ‘সেকেন্ড টাইম’ রাখার পক্ষে ইউজিসি সদস্য ড. আলমগীর

করোনার কারণে শিক্ষা ব্যবস্থায় ধস নামে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা নিয়মিত সশরীরে ক্লাসে অংশ নিতে পারেন নি। অনলাইন ক্লাসে যুক্ত ছিলেন তারা। নিয়মিত ক্লাস না হওয়ায় সরকারের পক্ষ থেকে ২০২০ সালে এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস দেয়া হয়। এতে পরীক্ষার্থীর সংখ্যাও অনেক বেড়ে যায়। কিন্তু সে অনুযায়ী বাড়েনি উচ্চ শিক্ষার আসন। পরীক্ষার্থী কমাতে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় সিলেকশন পদ্ধতি প্রয়োগ করে। এই কারণে অনেক শিক্ষার্থী পরীক্ষার আগেই ঝরে পড়ে।

শিক্ষার্থীদের দাবি, বিশ্বের প্রায় সব দেশেই উচ্চ শিক্ষায় দ্বিতীয়বার ভর্তির সুযোগ রয়েছে। উপমহাদেশে শুধু বাংলাদেশেই সেই সুযোগ বন্ধ রয়েছে। অবিলম্বে সব বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তির সুযোগ চালু করার দাবি জানান তারা। দাবি আদায় না হলে আরও কঠোর আন্দোলনের হুশিয়ারিও দেন ভর্তিচ্ছুরা।

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি ও ইউজিসির আহ্বানের পরও দ্বিতীয়বার ভর্তির সুযোগ দিতে চাচ্ছেন না বিশ্ববিদ্যালয়গুলো।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, দ্বিতীয়বার ভর্তির সুযোগের বিষয়টি একটি মীমাংসিত বিষয়। এটি নিয়ে আলোচনার সুযোগ নেই। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পুনরায় দ্বিতীয়বার ভর্তির সুযোগ দেয়ার ইঙ্গিত দিয়েছেন ভিসি অধ্যাপক গোলাম সাব্বির। তবে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।


সর্বশেষ সংবাদ