শিক্ষার্থীদের দ্বিতীয়বার সুযোগ পাওয়া যৌক্তিক— রাবি অধ্যাপক

প্রফেসর ড. মু. আলী আসগর  ও রাবি লোগো
প্রফেসর ড. মু. আলী আসগর ও রাবি লোগো  © ফাইল ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মু. আলী আসগর বলেছেন, বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার যারা ভর্তির সুযোগ চাচ্ছে, তারা তো কারোও দয়া চাচ্ছে না। ভর্তি পরীক্ষা দিয়ে যোগ্যতা প্রমাণ করেই ভর্তি হতে চায়। অসুস্থতা সহ অসংখ্য কারণ থাকতে পারে যার জন্য অনেক শিক্ষার্থী ১ম বার বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ভালো নাও করতে পারে।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পেজে দেওয়া এক স্ট্যাটাসে এসব কথা বলেন তিনি।

রাবির এই অধ্যাপক জানান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মনে করতে পারেন, দ্বিতীয়বারের সুযোগ থাকলে পূর্বে অন্য কোথাও ভর্তি হওয়ার ফলে সিটটা ফাঁকা থাকে। এ সমস্যার সমাধান সৃজনশীলতার সাথে খুঁজে বের করে হাজার হাজার শিক্ষার্থীর স্বপ্ন পূরণ করাটা অধিকতর গুরুত্বপূর্ণ ও মানবিক।

আরও পড়ুন: শিক্ষার্থীদের দাবি বাস্তবায়নের চেষ্টা করব—‘সেকেন্ড টাইম’ ইস্যুতে রাবি ভিসি

তিনি আরও বলেন, উন্নত বিশ্ব তরুণ প্রজন্মের দ্বিতীয়বার বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়টি আন্তরিক ভাবে সমাধান করে কারণ তারা বিশ্বাস করে এই তরুণ প্রজন্মের সুপ্ত প্রতিভার বিকশিত হওয়ার মাধ্যমে দেশ এগিয়ে যাবে। উন্নত দেশে বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তির সুযোগ সৃষ্টিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের কাছে জানতে চায় "Gap Year" তারা কিভাবে কাটিয়েছে। কেন তারা বিশ্ববিদ্যালয়ে পড়তে চায় - এ সংক্রান্ত লিখিত বক্তব্য চায়। সবকিছু বিবেচনায় নিয়ে পশ্চিমা দেশের বিশ্ববিদ্যালয়গুলো দ্বিতীয়বার ভর্তির সূযোগ দেয়।


সর্বশেষ সংবাদ