সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা— যা বললেন স্বাস্থ্য শিক্ষা সচিব

মো. সাইফুল হাসান বাদল
মো. সাইফুল হাসান বাদল  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা কোন সিলেবাসে হবে তা নিয়ে শঙ্কা কাটছে না। প্রাথমিকভাবে সম্পূর্ণ সিলেবাসে ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত হলেও স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে বিষয়টি এখনো চূড়ান্ত অনুমোদন দেয়া হয়নি। এই অবস্থায় শিক্ষার্থীরাও পড়েছেন দ্বিধায়।

বিষয়টি নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদলের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এই বিষয়টি এখনো অমীমাংসিত।

স্বাস্থ্য শিক্ষা সচিব বলেন, ভর্তি পরীক্ষা নিয়ে সম্প্রতি একটি সভায় সংক্ষিপ্ত সিলেবাসের বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আমরা আপাতত ওই সিদ্ধান্তেই আছি। তবে যেহেতু এবার ভিন্ন পরিস্থিতির প্রেক্ষাপটে সংক্ষিপ্ত সিলেবাসের দাবি উঠেছে। তাই বিষয়টি নিয়ে সরকার যে সিদ্ধান্ত দেবে সেটিই বহাল থাকবে।

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নিয়ে যা বললেন বিএমডিসি সভাপতি

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মেডিকেল ভর্তি পরীক্ষার সিলেবাস নির্ধারণ করে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। ভর্তি পরীক্ষা নিয়ে যে সভা হয়েছে সেই সভায় বিএমডিসির নতুন সভাপতি জাতীয় অধ্যাপক ডা. মাহমুদ হাসান উপস্থিত ছিলেন না। ফলে নতুন করে একটি সভার দাবি উঠেছে।

ওই সূত্রের দেয়া তথ্য অনুযায়ী, প্রাথমিকভাবে সম্পূর্ণ সিলেবাসে ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত হলেও সরকার যদি চায় তাহলে এই সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে। সব মহল থেকেই বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে। বিশেষ করে সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির বক্তব্যের পর বিষয়টি নিয়ে আলোচনা বেশি হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র তৈরির সাথে সম্পর্কিত এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভর্তি পরীক্ষা নিয়ে আয়োজিত সভায় আগের নিয়মেই পরীক্ষা আয়োজনের প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। তবে সরকার চাইলে এই সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে। বিষয়টি নিয়ে আমাদের আরেকবার আলোচনায় বসতে হতে পারে।

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

এদিকে গতকাল দায়িত্ব নেয়ার পর বিএমডিসি সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, করোনাভাইরাস পরিস্থিতি না আসলে সংক্ষিপ্ত সিলেবাসের বিষয়টি আসতো না। যেহেতু একটি ভিন্ন পরিস্থিতির মধ্য দিয়ে আমরা যাচ্ছি। তাই এই প্রশ্ন আসছে। এ বিষয়ে শিগগিরই মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়া হবে।

এর আগে গত শুক্রবার এক অনুষ্ঠান শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, পরিস্থিতির ভিন্নতার কারণে শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস পড়িয়ে এইচএসসি ও সমমান পরীক্ষা নেয়া হয়েছে। তাদের সংক্ষিপ্ত সিলেবাস পড়িয়ে পুরো সিলেবাসে ভর্তি পরীক্ষা নেয়া কতটা যৌক্তিক সেটি ভেবে দেখা দরকার। আমি ব্যক্তিগতভাবে মনে করি সিলেবাসের আলোকে এইচএসসি পরীক্ষা হয়েছে সেই সিলেবাসের আলোকেই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হওয়া উচিত।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হওয়া উচিত: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী বলেন, আগেরবার পরিস্থিতি ভিন্ন ছিল। সেবার শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষার প্রস্তুতি নিয়েছিল। তবে পরীক্ষার ঠিক আগ মুহূর্তে তা স্থগিত করা হয়েছিল। সেজন্য সেবার পুরো সিলেবাসে ভর্তি পরীক্ষা আয়োজন করা হয়েছিল। তবে এবার যেহেতু সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা হয়েছে তাই এই সিলেবাসের আলোকেই এবার ভর্তি পরীক্ষা হওয়া উচিত।

ডা. দীপু মনি বলেন, আমি বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমিডিসি) প্রধানের সাথে বিষয়টি নিয়ে অনানুষ্ঠানিকভাবে কথা বলেছি। আমি আশা করছি নিশ্চয়ই তারা এটা বিবেচনা করবে।


সর্বশেষ সংবাদ