চবির ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিন আজ, অংশ নিচ্ছে ১৪ হাজার শিক্ষার্থী

চবির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা দ্বিতীয় দিন আজ
চবির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা দ্বিতীয় দিন আজ  © ফাইল ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে দ্বিতীয় মিফটের ‘বি’ ভর্তি পরীক্ষা আজ। গতকাল থেকে শুরু হয়েছে ভর্তি পরীক্ষা, চলবে ৫ নভেম্বর পর্যন্ত। প্রথমদিন দুই শিফটে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেয় ২৮ হাজার ৪৪৬ জন।

আজ বৃহস্পতিবার (২৮ অক্টোবর) দ্বিতীয় দিন ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে এক শিফটে। ভর্তিচ্ছু সংখ্যা ১৪ হাজার ২২১ জন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ‘বি’ ইউনিটের বাকি থাকা শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা সকাল ১১টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১২টায়। তবে ভর্তিচ্ছুদের পৌনে ১০টায় কেন্দ্রে প্রবেশ করতে হবে। ওএমআর ফরম বিতরণ করা হবে সোয়া ১০টায়। প্রশ্নপত্র বিতরণ করা হবে বেলা ১১টায়। পরীক্ষা শেষ হবে দুপুর ১২টায়।

ভর্তি পরীক্ষার সূচি অনুযায়ী আগামীকাল ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে পরীক্ষায় যেকোনো ধরনের জালিয়াতি রোধে বিপুল পরিমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে থাকবে। সাদা পোশাকেও অবস্থান করবে একয়েকটি সংস্থার সদস্য।

এছাড়াও ভর্তিচ্ছুদের যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেন ঘোষিত শিডিউলে চলবে। মোট ১১দফায় শাটল ট্রেন চট্টগ্রাম নগরীর বটলতলী স্টেশন থেকে ক্যাম্পাসের উদ্দেশে ছেড়ে আসবে এবং ক্যাম্পাস থেকে শহরের উদ্যেশ্যে ছেড়ে যাবে।

পূর্বের মত এবারও ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নাম্বার হবে বহু নির্বাচনী পরীক্ষা আর বাকি ২০ নাম্বার যুক্ত হবে এসএসসি ও এইচএসসি রেজাল্ট এর উপর ভিত্তি করে। এক্ষেত্রে চতুর্থ বিষয়সহ এইচএসসি এর জিপিএ থেকে ৬০% বাকি ৪০% যোগ হবে এসএসসির রেজাল্ট থেকে।

উল্লেখ্য, চবিতে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনে ভর্তির জন্য আবেদন করেছেন ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন ভর্তিচ্ছু। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৭ জন শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ