বার্তা দিয়ে বন্ধ করা হলো কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার ওয়েবসাইট

কৃষি গুচ্ছের ৯টি বিশ্ববিদ্যালয়
কৃষি গুচ্ছের ৯টি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

তারিখ নিয়ে জটিলতার পর কৃষি গুচ্ছের ৯টি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রমের ওয়েবসাইট সাময়িক সময়ের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ হওয়ার পর ওয়েবসাইট স্বাভাবিক কার্যক্রমে ফিরবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল থেকে ওয়েবসাইটে বার্তাটি দেখা যাচ্ছে।

বার্তায় লেখা হয়েছে, আমরা শিগগিরই ফিরে আসবে। সাময়িক অসুবিধার জন্য আমরা দুঃখিত। ভর্তি পরীক্ষার তারিখ পুনর্নির্ধারণ হলে আমরা আবার ফিরে আসব। গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির পক্ষ থেকে বার্তাটি দেওয়া হয়েছে।

এর আগে কেন্দ্রীয় ভর্তি কমিটির ১১তম সভা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। তবে রোববার রাত পর্যন্ত পরীক্ষার সংশ্লিষ্ট ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, ৪ অক্টোবর ভর্তির পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরে কর্তৃপক্ষ জানায়, ওয়েবসাইটে টেকনিক্যাল সমস্যার কারণে এমন দেখাচ্ছিল। 

ভর্তির পরীক্ষার বিষয়ে সিভাসু রেজিস্ট্রার ও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব মীর্জা ফারুক ইমাম বলেছেন, ওয়েবসাইটে টেকনিক্যাল সমস্যার কারণে এ রকম দেখাচ্ছে। ৪ অক্টোবর ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হয়নি। খুব দ্রুত ওয়েবসাইটের সমস্যার সমাধান করা হবে।

গত রোববার বিকেলে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা নিয়ে আয়োজকদের নিয়ে আলোচনা সভায় বসতে চেয়েছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নতুন চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম এ ফায়েজ। আলোচনা সভায় কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার দিন তারিখ ঠিক হবে বলে আশা করেছিলেন শিক্ষার্থীরা।

এ ভর্তি পরীক্ষা পেছানোর দাবি জানিয়ে আসছেন শিক্ষার্থীরা। তারা দেশের সার্বিক পরিস্থিতিতে এক থেকে দেড় মাস পড়াশোনা থেকে দূরে আছে। এছাড়া দেশের ১২ জেলায় বন্যা হওয়ায় অনেক পরীক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারেনি। এসব এলাকার শিক্ষার্থীদের বই, নোট নষ্ট হয়ে গেছে। অল্প সময়ে পরীক্ষার তারিখ নির্ধারণ করলে এসব এলাকার শিক্ষার্থীদের অনেক ক্ষতি হবে। 

আরো পড়ুন: ১৮ জন নেবে কৃষি গবেষণা কাউন্সিল, এসএসসি পাসেই আবেদন

২০২৩-২৪ শিক্ষাবর্ষের কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষায় মোট ৯টি বিশ্ববিদ্যালয় অংশ নিচ্ছে। মোট আসন সংখ্যা ৩ হাজার ৭১৮টি। এর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১১৬, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩৫, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬৯৮, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৮, চট্টগ্রাম ভেটেনারি ও অ্যানিম্যাল সায়েন্সেস ইউনিভার্সিটিতে ২৭০, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০ এবং কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে ৮০ আসন রয়েছে।

গত ১৭ এপ্রিল কৃষি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী, ভর্তি আবেদন ২২ এপ্রিল শুরু হয়ে শেষ হয় ৩০ মে। ২০ জুলাই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে ক্যাম্পাসগুলোতে শিক্ষকদের কর্মবিরতির ফলে গত ১৫ জুলাই চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়।


সর্বশেষ সংবাদ