গুচ্ছের কোন ইউনিটে কত আবেদন পড়ল

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার জন্য তিন লাখ ৫ হাজারের বেশি ভর্তিচ্ছু আবেদন করেছেন। এবারের আবেদন সংখ্যা গত শিক্ষাবর্ষের চেয়ে বেশি।

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ২০২২-২৩ শিক্ষাবর্ষে অনলাইনে আবেদন করেন তিন লাখ তিন হাজার ২৩১ জন শিক্ষার্থী। ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রাথমিক আবেদন করেছিলেন তিন লাখ ৬০ হাজার ৪০৬ জন। ২৪ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন করেছেন ৩ লাখ ৫ হাজার ৩৪০ জন।

জানা গেছে, এবার সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে। এক লাখ ৭০ হাজার ৫৯৩ জন ভর্তিচ্ছু এই ইউনিটে আবেদন করেছেন। এছাড়া মানবিক বিভাগে আবেদন পড়েছে ৯৪ হাজার ৬৩১টি। আর ব্যবসায় অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে আবেদন পড়েছে ৪০ হাজার ১১৬ জন।

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ)। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এ ছাড়া মাওলানা ভাসানি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ তালিকায় রয়েছে।

ভর্তি পরীক্ষার গুরুত্বপূর্ণ তারিখ
* আবেদন শুরু: ১২ ফেব্রুয়ারি, দুপুর ১২টা থেকে
* আবেদন শেষ: ২৬ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত
* পরীক্ষা এ ইউনিট (বিজ্ঞান): আগামী ২৭ এপ্রিল (শনিবার)
* পরীক্ষা বি ইউনিট (মানবিক): আগামী ৩ মে (শুক্রবার)
* পরীক্ষা সি ইউনিট (বাণিজ্য): ১০ মে (শুক্রবার)
* এ ইউনিটের ভর্তি পরীক্ষা: দুপুর ১২টা থেকে বেলা ১টা
* বি ও সি ইউনিটের ভর্তি পরীক্ষা: বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত


সর্বশেষ সংবাদ